১১ ব্যাংকের তহবিল গঠন

ঢাকা, শুক্রবার, ১০ এপ্রিল ২০২০ | ২৭ চৈত্র ১৪২৬

পুঁজিবাজারে বিনিয়োগ

১১ ব্যাংকের তহবিল গঠন

অর্থনৈতিক প্রতিবেদক ১০:৪২ পূর্বাহ্ণ, মার্চ ১৬, ২০২০

print
১১ ব্যাংকের তহবিল গঠন

পুঁজিবাজারে বিনিয়োগের জন্য বিশেষ তহবিল গঠন সম্পন্ন করেছে ১১ বাণিজ্যিক ব্যাংক। ব্যাংকগুলো হলো- সোনালী, জনতা, রূপালী, সিটি ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, ইসলামী ব্যাংক বাংলাদেশ, এসআইবিএল এবং ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক।

গতকাল বাংলাদেশ ব্যাংকের সঙ্গে বৈঠক করেন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) নেতারা। বৈঠক শেষে এসব তথ্য নিশ্চিত করেছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম।

মুখপাত্র বলেন, এখনো যে সব ব্যাংক তহবিল গঠন করেনি তাদের দ্রুত গঠনের জন্য বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছে। পুঁজিবাজার ঘুরে দাঁড়াতে এই তহবিল বিশেষ ভূমিকা পালন করবে বলে। বাকি তিনটি এই সপ্তাহের মধ্যেই সম্পন্ন করবে বলে জানা গেছে। এদের মধ্যে রয়েছে- ঢাকা ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক ও ব্যাংক এশিয়া।

বৈঠক শেষে বিএমবিএর সভাপতি সাইদুর রহমান সাংবাদিকদের বলেন, করোনা ভাইরাসের প্রভাবে কিছুদিন থেকে খুবই খারাপ সময় পার করছে বাংলাদেশের পুঁজিবাজার। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংককে অবহিত করার জন্য আজকের বৈঠক। বাংলাদেশ ব্যাংক জানিয়েছে ইতিমধ্যে কয়েকটি ব্যাংক বিশেষ তহবিল গঠন সম্পন্ন করেছে।

বাকিরাও যাতে দ্রুত এই তহবিল গঠন করে পুঁজিবাজারে বিনিয়োগ করে সে বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে নিয়মিত যোগাযোগ করা হচ্ছে। পুঁজিবাজারের উন্নয়ন নিয়ে কেন্দ্রীয় ব্যাংক ইতিবাচক। আশা করা যায় খুব দ্রুতই ঘুরে দাঁড়াবে পুঁজিবাজার, বলেন বিএমবিএর সভাপতি।