ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সংবাদ সম্মেলনে এফবিসিসিআই

ঋণ শ্রেণিবদ্ধ না করার আহ্বান

নিজস্ব প্রতিবেদক
🕐 ১২:১৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৪, ২০২০

নভেল করোনা ভাইরাসের প্রভাবে সাপ্লাই চেইনে প্রায় এক মাসের মতো বিঘ্ন ঘটেছে। এতে ব্যাংকিং খাতে পেমেন্ট ওভারডিউ হওয়ার আশঙ্কা আছে। এ অবস্থায় আমদানি-রফতানি কার্যক্রম যাতে কোনো প্রকার বাধাগ্রস্ত না হয়, তার জন্য ঋণ সহায়তা ও ঋণপত্রের মূল্য পরিশোধের বিষয়ে বিশেষ ব্যবস্থা গ্রহণ করা একান্ত প্রয়োজন।

 

এছাড়া কোনো ব্যবসায়িক প্রতিষ্ঠান যথাযথ প্রয়োজনীয় কাগজপত্র ব্যাংকে সরবরাহ করলে তাদের অ্যাকাউন্ট যাতে কোনোভাবে ক্ল্যাসিফায়েড না হয়, সেদিকে বিশেষ নজর দেয়া প্রয়োজন। সম্প্রতি এফবিসিসিআইয়ের সংবাদ সম্মেলনে এ আহ্বান জানানো হয়।

চীনে নভেল করোনা ভাইরাসের কারণে বাংলাদেশের শিল্প উৎপাদন, বাণিজ্য, সরবরাহ ব্যবস্থা ও সেবা খাতে সার্বিক প্রভাব সম্পর্কে মতামত জানাতে সংবাদ সম্মেলনের আয়োজন করে এফবিসিসিআই। সংগঠনটির সভাপতি শেখ ফজলে ফাহিমসহ এ সময় উপস্থিত ছিলেন সহসভাপতি মো. সিদ্দিকুর রহমান, সাবেক সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিনসহ পর্ষদের অন্য সদস্যরা।

সংবাদ সম্মেলনে সভাপতি শেখ ফজলে ফাহিম বলেন, বর্তমানে নভেল করোনা ভাইরাসের প্রভাবে চীনের সঙ্গে আমাদের বাণিজ্যিক কার্যক্রমে স্থবিরতা দেখা দিচ্ছে। যেসব ঋণপত্র পূর্বেই খোলা ছিল, সেগুলোর জাহাজীকরণ ও ডকুমেন্টস পাওয়ার জটিলতা পরিলক্ষিত হচ্ছে। নতুন ঋণপত্র খোলাও কমে যাচ্ছে। বস্ত্র ও তৈরি পোশাকসহ সব ম্যানুফ্যাকচারিং খাত চামড়া ও চামড়াজাত পণ্য, প্লাস্টিক, ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিকস, ফুটওয়্যার, কসমেটিকস অ্যান্ড টয়লেট্রিজ, মেডিকেল ইনস্ট্রুমেন্টস, কম্পিউটার, ওয়াটার পাম্প, মোটর ছাড়াও পরিবহন ও যোগাযোগসহ সব খাতে স্বাভাবিক সরবরাহে বাধা সৃষ্টি হয়েছে।

এ বছর জানুয়ারিতে ৬ দশমিক ৭২ লাখ টন পণ্য এসেছে।

 
Electronic Paper