ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রিলায়েন্স ইন্স্যুরেন্সের লভ্যাংশ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক
🕐 ১:২৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২০, ২০২০

পুঁজিবাজারে তালিকাভুক্ত রিলায়েন্স ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড সর্বশেষ হিসাব বছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। গত মঙ্গলবার অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় ৩০ জুন, ২০২০ তারিখে সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর এ লভ্যাংশ ঘোষণা করা হয়।

আলোচিত বছরের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ২৫ শতাংশ লভ্যাংশ দেবে। এর পুরোটাই নগদ। সর্বশেষ বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় বা ইপিএস হয়েছে ৫ টাকা ৫৭ পয়সা। আগামী ৩১ মার্চ রিলায়েন্স ইন্স্যুরেন্সের বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।

এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১১ মার্চ। ক্রমেই বাড়ছে এজেন্ট ব্যাংকিংয়ের গ্রাহক সংখ্যা। গ্রামীণ জনগোষ্ঠী এখন সহজেই টাকা জমা রাখতে পারছে ব্যাংকে। প্রবাসীদের পাঠানো অর্থও সহজে পৌঁছে যাচ্ছে। আবার ঋণও পাওয়া যাচ্ছে এখান থেকে।

এর মাধ্যমে ব্যাংকিং সেবা ছড়িয়ে পড়ছে গ্রামগঞ্জে। চাঙাও হচ্ছে প্রত্যন্ত এলাকার ব্যবসা-বাণিজ্য। যাতে বদলে যাচ্ছে গ্রামীণ অর্থনীতি।

কেন্দ্রীয় ব্যাংকের হালনাগাদ তথ্য অনুযায়ী, ২০১৯ সাল শেষে এজেন্টের মাধ্যমে খোলা মোট হিসাব সংখ্যা ৫২ লাখ ৬৮ হাজার ৮৯৬টি। কিন্তু এক বছর আগেও এ সংখ্যাটি ছিল ২৪ লাখ ৫৬ হাজার ৯৮২টি। সুতরাং বছরের হিসাব খোলার প্রবৃদ্ধি ১১৪ শতাংশ। তবে এর বেশিরভাগ হিসাবই খোলা হয়েছে মাত্র পাঁচ ব্যাংকে। এ সেবায় ২০ লাখ ৮ হাজার গ্রাহক তৈরি করে শীর্ষে রয়েছে ডাচ্-বাংলা ব্যাংক।

 
Electronic Paper