সূচকের উত্থানে লেনদেন চলছে

ঢাকা, রবিবার, ২৯ মার্চ ২০২০ | ১৫ চৈত্র ১৪২৬

সূচকের উত্থানে লেনদেন চলছে

নিজস্ব প্রতিবেদক ১১:৪০ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৬, ২০২০

print
 সূচকের উত্থানে লেনদেন চলছে

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৬ ফেব্রুয়ারি) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন চলছে। আধ ঘণ্টার লেনদেনে ডিএসইর সূচক ৮২ পয়েন্ট ও সিএসইর সূচক ১০১ পয়েন্ট বেড়েছে।

 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। রোববার লেনদেন শুরুর আধ ঘন্টা পর অর্থ্যাৎ বেলা ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৮২পয়েন্ট বেড়ে ৪ হাজার ৬৪৬ পয়েন্টে অবস্থান করে।

ডিএসই শরীয়াহ সূচক ১৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২৫ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১০৫৯ ও ১৫৬২ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ১৭৫ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

রোববার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২৮৬টির, কমেছে ১৯টির এবং অপরির্বতিত রয়েছে ২৩টি কোম্পানির শেয়ার।

এদিকে, রোববার ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়তে থাকে। লেনদেনের শুরুর প্রথম পাঁচ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৬২ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরও ৩ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচক বাড়তে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৭১ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৬৩৬ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বাড়া শীর্ষ ১০ কোম্পানির তালিকায় রয়েছে- খুলনা পাওয়ার, অরিয়ন ফার্মা, অরিয়ন ইনফিউশন, বেক্সিমকো, সুহৃদয়, ইন্দো-বাংলা, শিপইয়ার্ড, এস এস স্টিল, বাংলাদেশ শিপিং কর্পোরেশন ও আমান ফিড।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ১০১ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৪ পয়েন্টে অবস্থান করে। এর আগে বেলা ১০টা ৪৫ মিনিটে সিএসইর সূচক বাড়ে ৯৫ পয়েন্ট। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৩ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ের মধ্যে দাম বেড়েছে ৭৪টি কোম্পানির, কমেছে ৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৮টি কোম্পানি শেয়ার লেনদেন।