সূচক বাড়ানোর নেতৃত্বে ইউনাইটেড পাওয়ার

ঢাকা, সোমবার, ১৭ ফেব্রুয়ারি ২০২০ | ৫ ফাল্গুন ১৪২৬

সূচক বাড়ানোর নেতৃত্বে ইউনাইটেড পাওয়ার

অর্থনৈতিক প্রতিবেদক ১২:২৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৪, ২০২০

print
সূচক বাড়ানোর নেতৃত্বে ইউনাইটেড পাওয়ার

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) দেশের শেয়ারবাজারে মূল্যসূচক ও লেনদেন বেড়েছে। এদিন মূল্যসূচক ঊর্ধ্বমুখী রাখতে সব থেকে বড় অবদান রেখেছে ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি। শেয়ারবাজারের স্টেকহোল্ডারদের একটি অংশের দাবির পরিপ্রেক্ষিতে গত সোমবার বাংলাদেশ ব্যাংক থেকে ব্যাংকগুলোকে বিশেষ তহবিল গঠনের সুযোগ দেয়া হয়।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, পুঁজিবাজারে বিনিয়োগের জন্য প্রত্যেকটি ব্যাংক ২০০ কোটি টাকার বিশেষ তহবিল গঠন করতে পারবে। নিজস্ব উৎস অথবা ট্রেজারি বিল বন্ডের মাধ্যমে বাংলাদেশ ব্যাংক থেকে ব্যাংকগুলো এ তহবিলের অর্থ সংগ্রহ করতে পারবে। বাংলাদেশ ব্যাংক থেকে পাঁচ শতাংশ সুদে এ তহবিলের অর্থ সংগ্রহ করতে পারবে ব্যাংকগুলো, যা পরিশোধের সময় পাবে পাঁচ বছর। আর ব্যাংকগুলো সর্বোচ্চ সাত শতাংশ সুদে এ তহবিল থেকে ঋণ দিতে পারবে।

বাংলাদেশ ব্যাংক থেকে এই সুবিধা দেওয়ার পর মঙ্গলবার শেয়ারবাজারে উল্লম্ফন দেখা দেয়। গত বুধবারও বাড়ে সবক’টি সূচক। আগের দুই কার্যদিবসের মতো গতকাল বৃহস্পতিবারও সবকটি মূল্য সূচক বেড়েছে। এদিন সূচক ঊর্ধ্বমুখী রাখতে সব থেকে বড় ভূমিকা রেখেছে ইউনাইটেড পাওয়ার।