ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পোশাক খাতে শ্রমসংক্রান্ত অভিযোগ বেড়ে ৭০ শতাংশ

আইএলওকে শ্রম মন্ত্রণালয়ের প্রতিবেদন

নিজস্ব প্রতিবেদক
🕐 ৪:৪১ অপরাহ্ণ, জানুয়ারি ২৮, ২০২০

দেশের পোশাক কারখানাগুলোতে কাজ করতে গিয়ে ন্যায্য পাওনা আদায়, হয়রানিমূলক আচরণসহ কর্মক্ষেত্রে নানা রকম অভিযোগের ক্ষেত্র তৈরি হয় শ্রমিকদের মধ্যে। অভিযোগগুলো আনুষ্ঠানিকভাবে উত্থাপন করে তা সমাধানের চর্চার সুযোগ শ্রমিকদের জন্য সীমিত।

তারপরও সরকারি সংস্থার কাছে অভিযোগ করেন শ্রমিকরা। বড় খাত হিসেবে পোশাক শিল্পের শ্রমিকদের অভিযোগের হারই বেশি। গত দুই বছরের হিসাব বলছে, সরকারের কাছে শ্রমসংক্রান্ত অভিযোগের হার ৪০ থেকে বেড়ে ৭০ শতাংশ ছাড়িয়েছে।

জানা গেছে, ২০১৯ সালের ২০ জুন অনুষ্ঠিত আন্তর্জাতিক শ্রম সম্মেলনের ১০৮তম অধিবেশনে জাপান, ইতালি, পাকিস্তান, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকার শ্রমিক প্রতিনিধিদের পক্ষ থেকে বাংলাদেশের বিরুদ্ধে অভিযোগ উত্থাপন করা হয়। সংগঠিত হওয়ার অধিকার, সংঘ গঠনের স্বাধীনতা, দরকষাকষি এবং শ্রম পরিদর্শনসংক্রান্ত উত্থাপিত অভিযোগগুলোর পরিপ্রেক্ষিতে বাংলাদেশ সরকারের নিজস্ব অবস্থান জানানোর সময়সীমা শেষ হচ্ছে চলতি মাসেই।

সূত্রমতে, উত্থাপিত অভিযোগের জবাব এরই মধ্যে তৈরি করে ফেলেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। চলতি মাসেই যা আইএলওর কাছে পাঠিয়ে দেয়া হবে।

নাম প্রকাশ না করার শর্তে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, আইএলও সম্মেলনে উত্থাপন করা অভিযোগের পরিপ্রেক্ষিতে জবাব সংবলিত প্রতিবেদন চূড়ান্ত হয়েছে। অভিযোগে উঠে আসা বিষয়বস্তুর সবগুলোকে বিবেচনায় রেখেই জবাব দেয়া হয়েছে। আশা করছি আইএলও বাংলাদেশের জবাবে সন্তুষ্ট থাকবে।

 
Electronic Paper