পুঁজিবাজারে আসতে চায় ৯ বীমা কোম্পানি

ঢাকা, সোমবার, ১৭ ফেব্রুয়ারি ২০২০ | ৪ ফাল্গুন ১৪২৬

পুঁজিবাজারে আসতে চায় ৯ বীমা কোম্পানি

অর্থনৈতিক প্রতিবেদক ১০:৩২ অপরাহ্ণ, জানুয়ারি ২২, ২০২০

print
পুঁজিবাজারে আসতে চায় ৯ বীমা কোম্পানি

পুঁজিবাজারে আসতে ৯ বীমা কোম্পানি আবেদন করেছে বলে জানিয়েছেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান (আইডিআরএ) শফিকুর রহমান পাটোয়ারী। আজ বুধবার রাজধানীর মতিঝিল দিলকুশা আইডিআরএ কার্যালয়ে বীমা মেলা নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আইডিআরএর সদস্য গকুল চাঁদ দাস, বোরহানউদ্দিন, মোশারফ হোসেন, পপুলার লাইফ ইন্স্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিও বি এম ইউসুফ আলী প্রমুখ। শফিকুর রহমান বলেন, অর্থমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী আমরা পুঁজিবাজারে আসতে অতালিকাভুক্ত বীমা কোম্পানিগুলোকে নির্দেশনা দিই। এরপর ৯টি বীমা কোম্পানি এ পর্যন্ত আবেদন করেছে। আমরা সেগুলো যাচাই-বাছাই করছি। তবে আরও ১৮ কোম্পানি এখন পর্যন্ত আবেদন করেনি।

বীমার প্রতি মানুষের আস্থা ফেরাতে কোম্পানিগুলোকে বীমা দাবি নিষ্পত্তিতে বেশি জোর দেওয়া হচ্ছে জানিয়ে আইডিআরএ চেয়ারম্যান জানান, ২০১৮ সালে জীবন বীমা ও সাধারণ বীমা কোম্পানিগুলো মোট ছয় হাজার ৬১১ কোটি টাকার বীমা দাবি পরিশোধ করেছে। ওই সময় নতুন করে এক কোটি লোক বীমার আওতায় এসেছে। ফলে বর্তমানে প্রায় দুই কোটি লোক বীমার আওতায় রয়েছে।

আইডিআরএ চেয়ারম্যান জানান, মুজিববর্ষ উপলক্ষে বছরব্যাপী গ্রাহক সেবায় বীমা পক্ষ পালন করা হবে। এছাড়া মুজিববর্ষ বীমাবর্ষ হিসেবে ঘোষণা করা হবে বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বর্ণাঢ্য আয়োজনে আগামীকাল শুক্রবার থেকে খুলনায় অনুষ্ঠিত হতে যাচ্ছে চতুর্থ বীমা মেলা-২০১৯। শেষ হবে আগামী শনিবার। সবার জন্য উন্মুক্ত এ বীমা মেলা আয়োজন করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) এবং অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

শুক্রবার খুলনা সার্কিট হাউস মাঠে শুক্রবার সকাল ১০টায় দু’দিনব্যাপী এ বীমা মেলার উদ্বোধন করা হবে। বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন, বাংলাদেশ ইন্স্যুরেন্স ফোরাম এবং বীমা সংশ্লিষ্ট প্রতিষ্ঠান মেলা আয়োজনে সহযোগিতা করছে। এদিন খুলনা-৩ আসনের সংসদ সদস্য এবং শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান মেলার উদ্বোধন করবেন।

মেলা উদ্বোধনের আগে সকাল ৯টায় খুলনা সার্কিট হাউস মাঠ থেকে একটি র‌্যালি শুরু হবে। র‌্যালিটি শহরের বিভিন্ন এলাকা প্রদর্শন করে সার্কিট হাউস মাঠেই শেষ হবে। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন আইডিআরএ’র চেয়ারম্যান মো. শফিকুর রহমান পাটোয়ারী। পরদিন মেলা প্রাঙ্গণে সকাল ১০টায় ‘এসডিজি অর্জনে বীমা শিল্পের ভূমিকা’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হবে। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রহমান খান। এছাড়াও মেলার দুদিনে বীমা কোম্পানিগুলোর স্টল থেকে বীমা দাবির চেক হস্তান্তর করা হবে।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, দেশের দুটি সরকারি বীমা প্রতিষ্ঠান জীবন বীমা করপোরেশন, সাধারণ বীমা করপোরেশন এবং বেসরকারি বীমা কোম্পানিসহ মোট ৭৮টি কোম্পানি এবারের মেলায় অংশগ্রহণ করবে।

বীমা কোম্পানিগুলো ছাড়াও মেলায় বীমা মালিকদের সংগঠন বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন (বিআইএ), বীমা বিষয়ে প্রশিক্ষণ একাডেমি বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমি (বিআইএ) এবং মুখ্য নির্বাহী কর্মকর্তাদের সংগঠন বাংলাদেশ ইন্স্যুরেন্স ফোরামের (বিআইএফ) স্টল থাকবে। এসব স্টল থেকে বীমা বিষয়ে বিভিন্ন অভিযোগ বা সমস্যার সমাধান সম্পর্কে পরামর্শ প্রদান করা হবে।