ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা

ছাড়ের লোভনীয় অফার

নিজস্ব প্রতিবেদক
🕐 ৯:৫৬ পূর্বাহ্ণ, জানুয়ারি ২১, ২০২০

ঢাকা আন্তর্জাতিক ২৫তম বাণিজ্য মেলায় ক্রেতা দর্শনার্থীর দৃষ্টি আকর্ষণ ও বিক্রি বাড়াতে চলছে বিশাল মূল্য ছাড়ের লোভনীয় অফার। পণ্য ক্রয়ে নগদ ক্যাশ ব্যাকসহ রয়েছে বিদেশ ভ্রমণ। তাই কৌতূহলী ক্রেতা-দর্শনার্থী ভিড় জমাচ্ছেন বিভিন্ন প্যাভিলিয়নে।

ক্রেতাদের অভিযোগ, পণ্য ব্র্যান্ডিংয়ে বড় প্রতিষ্ঠানগুলো ছাড় দিলেও নন ব্র্যান্ডের দোকানগুলো অফারের আড়ালে ক্রেতাদের কাছ থেকে বাজার দরের চেয়ে বেশি দাম নিয়ে প্রতারণা করছে। অন্যদিকে ভোক্তা অধিকার সংরক্ষণে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর বেশ কয়েকটি প্রতিষ্ঠানকে জরিমানা করেছে।

সরেজমিন বাণিজ্য মেলা ঘুরে দেখা যায়, প্রায় প্রতিটি স্টলেই মূল্য ছাড়, ফাটাফাটি অফার, উপহার ও লোভনীয় অফারের বিজ্ঞাপন ও ব্যানার। নিজেদের পণ্যের বাজার ধরে রাখতে ক্রেতা আকর্ষণে দেওয়া হচ্ছে নানা অফার। এত লোভনীয় অফারের ব্যবস্থায় দর্শনার্থীর ভিড় লক্ষণীয়।

মিরপুর থেকে মেলায় আসা ইকবালুর রহমান জানান, অনেক স্টলেই একটি কিনলে দশটি ফ্রি এমন অফারের আড়ালে নিম্নমানের পণ্য গছিয়ে দিচ্ছে বিক্রেতারা। এটা প্রতারণা ছাড়া কিছুই নয়। ক্রেতাদের অভিযোগ, কিছু স্টলে নির্দিষ্ট দামে সব পণ্য বিক্রির ঘোষণা দিয়ে বাজারদরের চেয়ে বেশি দামে বিক্রি করছে। এ ধরনের প্রতারণার কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে মেলায় আসা ব্র্যান্ডেড বিভিন্ন প্রতিষ্ঠান।

আখতার ফার্নিচারের সিনিয়র জোনাল ম্যানেজার দুলাল রায় বলেন, বাইরের ছোট স্টলগুলোতে বিভিন্ন অফার দিয়ে ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করছে। তাদের পণ্যে ব্যাপক ছাড় থাকলেও মানসম্মত কিনা সেটাই প্রশ্ন দেখা দিয়েছে। এতে গ্রাহকদের পাশাপাশি আমাদের কোম্পানির ব্যান্ডেরও ক্ষতিগ্রস্ত হচ্ছি। মেলায় ক্রেতাদের দৃষ্টি আকর্ষণের পাশাপাশি বিশ্বের বিভিন্ন মার্কেটে আমাদের পণ্য প্রমোট করার জন্যই মেলায় আসা। সেটিও বিতর্ক থেকে যাচ্ছে দেশীয় কিছু নকল পণ্যের জন্য এমনটিও মনে করেন তিনি। মেলা কর্তৃপক্ষ অচিরেই এ বিষয়ে দৃঢ় পদক্ষেপ না নিলে নিরুৎসাহিত হবে ব্যান্ডের কোম্পানিগুলো।

এদিকে, বিভিন লোভনীয় অফারে পণ্য ক্রয়ে প্রতারিত হওয়ার অভিযোগে ক্রোকারিজ ও প্রসাধন সামগ্রীসহ ১৩টি প্রতিষ্ঠানকে মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রি ও ক্রেতাদের প্রতারণার অভিযোগে জরিমানা করেছে জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদফতর।

ভোক্তা সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক, মো. মাছুম আরেফিন বলেন, মেলায় আগত দর্শনার্থীরা যাতে যেকোনো পণ্য ক্রয় করে প্রতারিত না হয় তার জন্য প্রতিদিনই অভিযান পরিচালনা করা হচ্ছে। এই সব অভিযান চলমান এবং মেলা শেষ দিন পর্যন্ত চলবে।

 
Electronic Paper