ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শেয়ারবাজার

বিনিয়োগকারীদের জরুরি বৈঠক

নিজস্ব প্রতিবেদক
🕐 ১০:২৫ পূর্বাহ্ণ, জানুয়ারি ২০, ২০২০

প্রধানমন্ত্রীর উদ্যোগের পর রোববার শেয়ারবাজারে বড় ধরনের উত্থান হয়েছে। একদিনে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল্যসূচক ২৩২ পয়েন্ট বেড়েছে। শতকরা হিসাবে যা সাড়ে ৫ শতাংশ। এতে ডিএসইর বাজারমূলধন বেড়েছে ১৫ হাজার কোটি টাকা। একই অবস্থা চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)। পুঁজিবাজার উন্নয়নে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উদ্যোগে গঠিত সমন্বয় ও তদারকি কমিটি আজ (সোমবার) জরুরি বৈঠকে বসছে। ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) কার্যালয়ে দুপুর ২টায় এ বৈঠক শুরু হবে।

ধারণা করা হচ্ছে এই বৈঠকে আলোচনার ভিত্তিতে শেয়ারবাজারের জন্য বিভিন্ন পদক্ষেপ নেয়া হবে। যে কারণে বিনিয়োগকারীদের একটি বড় অংশ তাকিয়ে আছেন এ বৈঠকের দিকে। বৈঠক থেকে কী সিদ্ধান্ত আসে তা জানার জন্য উদগ্রীব তারা।

এ বিষয়ে বিনিয়োগকারী মনির হোসেন বলেন, শেয়ারবাজারের সাম্প্রতিক ধসের কারণে অনেক লোকসানে আছি। তবে প্রধানমন্ত্রী উদ্যোগ নেয়ায় এখন বাজারে গতি ফিরেছে। এ পরিস্থিতিতে পুঁজিবাজার তদারকি কমিটির বৈঠক খুবই গুরুত্বপূর্ণ। আমরা আশা করছি বৈঠক থেকে বিনিয়োগকারীদের জন্য ভালো সিদ্ধান্ত আসবে।

শেয়ারবাজারে বড় ধরনের ধসের প্রেক্ষাপটে গত ১৪ জানুয়ারি জরুরি এই বৈঠকের ডাক দেয় অর্থ মন্ত্রণালয়। অতিরিক্ত সচিব মাকসুরা নূরের সভাপতিত্বে এ বৈঠকে অংশ নেয়ার জন্য বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি), ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ এবং বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের প্রতিনিধিদের ডাকা হয়েছে।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, পুঁজিবাজার উন্নয়নে বাংলাদেশ ব্যাংক থেকে কী কী পদক্ষেপ নেয়া যেতে পারে সে বিষয়ে তথ্য তুলে ধরা হবে। সেই সঙ্গে কোন পদক্ষেপের ফলে কী ধরনের প্রভাব পড়তে পারে সে বিষয়ে ধারণা দেয়া হবে। এর ভিত্তিতে বৈঠকে আলোচনার মাধ্যমে নেয়া সিদ্ধান্তের বিষয়ে পরবর্তী কার্যক্রম গ্রহণ করবে কেন্দ্রীয় ব্যাংক।

এ তহবিল চাওয়ার যুক্তি হিসেবে সে সময় বলা হয়, পুঁজিবাজারকে সাপোর্ট দিতে ও স্টেকহোল্ডারদের সক্ষমতা বাড়াতে স্বল্পসুদে ১০ হাজার কোটি টাকার ফান্ড খুবই জরুরি। ছয় বছর মেয়াদে তিন শতাংশ সুদে এই অর্থ পেলে স্টেকহোল্ডারদের সক্ষমতা বাড়ার পাশাপাশি পুঁজিবাজার স্থিতিশীলতায় ভূমিকা রাখতে পারবে।

 

 
Electronic Paper