শেয়ারবাজারে ফের পতন

ঢাকা, শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯ | ২৯ অগ্রহায়ণ ১৪২৬

শেয়ারবাজারে ফের পতন

অর্থনৈতিক প্রতিবেদক ৯:০৮ পূর্বাহ্ণ, ডিসেম্বর ০৩, ২০১৯

print
শেয়ারবাজারে ফের পতন

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবক’টি মূল্যসূচকের পতন হয়েছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ। এদিন ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৪ পয়েন্ট কমে ৪ হাজার ৭৩৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর দুই মূল্যসূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১৫ পয়েন্ট কমে ১ হাজার ৬২৯ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট কমে ১ হাজার ৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে দিনভর বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ১২৪টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৯৪টির। আর ২৮টির দাম অপরিবর্তিত।

এদিকে দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৪৮২ কোটি ৪৭ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৫২১ কোটি ৬৪ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৩৯ কোটি ১৭ লাখ টাকা। এদিন ডিএসইতে টাকার পরিমাণে সব থেকে বেশি লেনদেন হয়েছে লাফার্জহোলসিমের শেয়ার। কোম্পানিটির ১৩ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দ্বিতীয় স্থানে থাকা প্রিমিয়ার ব্যাংকের শেয়ার লেনদেন হয়েছে ১২ কোটি ৮ লাখ টাকা। ১১ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে প্যারামাউন্ট ইন্স্যুরেন্স। এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে- আইএফআইসি ব্যাংক, স্কয়ার ফার্মাসিউটিক্যাল, ডাচ্-বাংলা ব্যাংক, ফরচুন সুজ, ন্যাশনাল টিউবস, এক্সিম ব্যাংক এবং সিটি ব্যাংক।