ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

অগ্রগতি পর্যালোচনা সভার তথ্য

চাহিদার তিনগুণ মজুত ইউরিয়া

অর্থনৈতিক প্রতিবেদক
🕐 ১২:১৩ অপরাহ্ণ, নভেম্বর ২৮, ২০১৯

বর্তমানে বাংলাদেশ রসায়ন শিল্প সংস্থার (বিসিআইসি) কাছে ৯ লাখ টন ইউরিয়া সার মজুদ রয়েছে। এর বিপরীতে পিক সিজনে প্রতিমাসে দেশে ইউরিয়া সারের চাহিদা মাত্র তিন লাখ টন। সে হিসাবে মজুতের পরিমাণ চাহিদার তিনগুণ। এছাড়া আমদানির মাধ্যমে আনা সারও পাইপলাইনে রয়েছে। সবমিলিয়ে দেশে পর্যাপ্ত ইউরিয়া সারের মজুত রয়েছে।

বুধবার অর্থবছরে শিল্প মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) অন্তর্ভুক্ত প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় এ তথ্য জানানো হয়।

শিল্পসচিব মো. আবদুল হালিমের সভাপতিত্বে সভায় শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন প্রধান অতিথি এবং শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বিশেষ অতিথি ছিলেন। সভায় মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন সংস্থা ও করপোরেশনের প্রধান এবং সংশ্লিষ্ট প্রকল্প পরিচালকরা উপস্থিত ছিলেন। সভায় জানানো হয়, ২০১৯-২০ অর্থবছরে শিল্প মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে মোট ৫০টি উন্নয়ন প্রকল্প রয়েছে।

এর মধ্যে ৪৬টি বিনিয়োগ প্রকল্প, তিনটি কারিগরি এবং একটি নিজস্ব অর্থায়নে বাস্তবায়িত প্রকল্প রয়েছে। সবমিলিয়ে এসব প্রকল্পে বরাদ্দের পরিমাণ ছিল এক হাজার ৩০৯ কোটি ৩১ লাখ টাকা। এর মধ্যে জিওবি খাতে এক হাজার ১৬৩ কোটি ৩১ লাখ টাকা, প্রকল্প সাহায্য খাতে ৫৬ কোটি টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়ন খাতে ৯০ কোটি টাকা বরাদ্দ রয়েছে।

সভায় প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি বিস্তারিত পর্যালোচনা করা হয়। এসময় চাষি পর্যায়ে নিরবচ্ছিন্ন সার সরবরাহ নিশ্চিত করতে দ্রুত বিসিআইসির বাফার গুদাম নির্মাণ প্রকল্প বাস্তবায়নের তাগিদ দেওয়া হয়।

এছাড়া বিকল্প উৎস থেকে চিনি উৎপাদন, চামড়া শিল্পের অনুকূলে এলডব্লিউজি সার্টিফিকেট অর্জন, গুণগতমান বজায় রেখে দ্রুত অবকাঠামো নির্মাণের স্বার্থে মনিটরিং জোরদার, স্বচ্ছতারভিত্তিতে দ্রুত অর্থ ছাড় ও ব্যয়, দরপত্র আহ্বান, কেন্দ্রীয়ভাবে প্রকল্পের বাস্তবায়ন তদারকি, প্রকল্প পরিচালকদের প্রশিক্ষণ এবং প্রকল্প এলাকায় অবস্থান নিশ্চিতকরণসহ অন্য বিষয়ে আলোচনা হয়।

 
Electronic Paper