‘পেঁয়াজের দাম কমতে আরও কয়েক মাস লাগবে’

ঢাকা, শনিবার, ৭ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

‘পেঁয়াজের দাম কমতে আরও কয়েক মাস লাগবে’

নিজস্ব প্রতিবেদক ৫:৪১ অপরাহ্ণ, নভেম্বর ১২, ২০১৯

print
‘পেঁয়াজের দাম কমতে আরও কয়েক মাস লাগবে’

দেশের বাজারে পেঁয়াজের দাম আগের অবস্থায় ফিরিয়ে আনতে আরও কয়েক মাস সময় লাগবে বলে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির পক্ষে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। মঙ্গলবার (১২ নভেম্বর) জাতীয় সংসদের অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সংসদ সদস্য মো. আছলাম হোসেন সওদাগারের এক প্রশ্নের উত্তরে শিল্পমন্ত্রী একথা জানান। বাণিজ্যমন্ত্রী উপস্থিত না থাকায় তার পক্ষে উত্তর দেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

এসময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনের সভাপতিত্ব করেন।

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, বন্যার কারণে হঠাৎ করে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয় ভারত। ফলে বাংলাদেশে পেঁয়াজের বাজার গরম হয়ে যায়। তবে অতিসত্তর বিভিন্ন পদক্ষেপ নিয়ে বাজার নিয়ন্ত্রণে নিয়ে আসি। আমরা মিয়ানমার ও তুরস্ক থেকে পেঁয়াজ আমদানি করছি। ভারতের সঙ্গে এলসি (লেটার অব ক্রেডিট) খোলা শুরু হয়েছে। পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে জেলা ও উপজেলা পর্যায়ে মনিটরিং ব্যবস্থা জোরদার করা হয়েছে। যাতে কেউ বেশি দামে বিক্রি করতে না পারে। আর কয়েক মাসের মধ্যেই পেঁয়াজের দাম কমে যাবে। জেলা-উপজেলা পর্যায়ে মোবাইল টিম কাজ করছে।

এদিকে বিএনপির সংরক্ষিত মহিলা আসনের সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা পোশাকখাতে অটোমেশনের কারণে চাকরি চলে যাওয়ায় যে বেকারত্ব তৈরি হচ্ছে, সেটা ঠেকাতে সরকারের পদক্ষেপ জানতে চান।

সেটির জবাবে শিল্পমন্ত্রী বলেন, আমরা ডাইভারসিফিকেশনে যাচ্ছি। সারাদেশে নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি করছি। আধুনিক এই শিল্পায়নের যুগে অটোমেশন তো হবেই। সেইসঙ্গে নতুন নতুন কর্মসংস্থানও সৃষ্টি হবে। এটা কোনো সমস্যা না। কেউ বেকার হবে না। হতাশ হওয়ার কোনো কারণ নেই।