ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ন্যাশনাল ব্যাংকের অর্থ আত্মসাৎ

পাঁচজনকে দ্রুত গ্রেফতারের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
🕐 ১০:২৬ অপরাহ্ণ, নভেম্বর ০৬, ২০১৯


ন্যাশনাল ব্যাংকের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট (এভিপি) শাহাবুদ্দিন চৌধুরীসহ পাঁচজনের দুর্নীতির মামলা বাতিলের আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। পাশাপাশি জাল দলিল দাখিল করে দি সিনফা নিটাস লিমিটেডের নামে ন্যাশনাল ব্যাংকের ২ কোটি ৫৯ লাখ ৪০ হাজার টাকা পরিশোধ না করে আত্মসাৎ করায় এ মামলায় চীনা নাগরিকসহ পলাতক পাঁচ আসামিকে দ্রুত গ্রেফতারের নির্দেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে, আগামী ৬ মাসের মধ্যে মামলা নিষ্পত্তির জন্য বিচারিক আদালতকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এসব আসামি যেন পালিয়ে বিদেশ যেতে না পারে, সেজন্য তাদের পাসপোর্ট জব্দ করতে পুলিশের আইজিকে নির্দেশ দেওয়া হয়েছে।

বুধবার (৬ নভেম্বর) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের বেঞ্চ এ আদেশ দেন। মামলার আসামিরা হলেন-ন্যাশনাল ব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আবদুল ওদুদ খান, কোম্পানির চেয়ারম্যান চীনা নাগরিক ইয়াং ওয়াং চুং, এমডি খসরু আল রহমান, পরিচালক মনসুরুল হক ও মো. গোলাম মোস্তফা।

এদিন আসামি পক্ষে শুনানি করেন আইনজীবী আবদুল মতিন খসরু। দুদকের পক্ষে ছিলেন মো. খুরশীদ আলম খান ও ব্যারিস্টার মো. নওশের আলী মোল্লা। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না।

মামলার বিবরণ অনুযায়ী, দি সিনফা নিটাস লিমিটেড কোম্পানির নামে ভুয়া এলসি খুলে প্রতারণার মাধ্যমে ন্যাশনাল ব্যাংক দিলকুশা শাখা থেকে আসামিরা অর্থ আত্মসাৎ করেন। ওই ঘটনায় দুদক ২০১৭ সালের ১৭ জুন ৬ জনকে আসামি করে মতিঝিল থানায় মামলা করেন। তদন্ত শেষে ২০১৮ সালের ২৪ জুন আসামিদের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করা হয়। মামলাটি ঢাকার বিশেষ জজ আদালত-৫ এ বিচারাধীন আছে। তবে মামলাটি বাতিল চেয়ে শাহাবুদ্দিন চৌধুরী হাইকোর্টে আবেদন করেছিলেন।

 
Electronic Paper