সার্বিক খেলাপিকে ছাড়িয়েছে শিল্প খাত

ঢাকা, রবিবার, ১৭ নভেম্বর ২০১৯ | ৩ অগ্রহায়ণ ১৪২৬

সার্বিক খেলাপিকে ছাড়িয়েছে শিল্প খাত

অর্থনৈতিক প্রতিবেদক ১০:২১ অপরাহ্ণ, নভেম্বর ০৪, ২০১৯

print
সার্বিক খেলাপিকে ছাড়িয়েছে শিল্প খাত

শিল্প খাতের খেলাপি ঋণ সার্বিক খেলাপি ঋণকে ছাড়িয়ে গেছে। বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, ব্যাংকিং খাতের সার্বিক খেলাপির ঋণের হার ১১ দশমিক ৬৯ শতাংশ। একই সময়ে শুধু শিল্প খাতের খেলাপি ঋণের হার ১৪ দশমিক ৩০ শতাংশ। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী গত এক বছরে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর এ খাতে বিতরণ করা ঋণের বড় অংশই এখন খেলাপি। ২০১৮-১৯ অর্থবছর শেষে এ খাতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর খেলাপি ঋণের পরিমাণ ঠেকেছে ৫৭ হাজার ২০১ কোটি টাকায়। যা এ খাতে বিতরণ হওয়া ঋণের ১৪.৩০ শতাংশ। ২০১৭-১৮ অর্থবছরে এ খাতে খেলাপি ঋণ ছিল ৩৮ হাজার ৪৯৯ কোটি ৪০ লাখ টাকা। ফলে এক বছরের ব্যবধানে এ খাতেই খেলাপি ঋণ বেড়েছে প্রায় ১৮ হাজার ৭০২ কোটি টাকা বা ৪৮.৫৮ শতাংশ।

প্রতিবেদন অনুযায়ী, ২০১৮-১৯ অর্থবছরে শিল্প খাতে যে পরিমাণ খেলাপি ঋণ বেড়েছে তার মধ্যে রাষ্ট্রায়ত্ত ব্যাংকের বেড়েছে সর্বোচ্চ ৪৯.৪০ শতাংশ। এর পরেই বেসরকারি ব্যাংকের বেড়েছে ৪১.৭৫ শতাংশ। এ ছাড়া বিশেষায়িত ব্যাংকের ১.৩৬ শতাংশ, বিদেশি ব্যাংকের ১ শতাংশ ও ব্যাংক-বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোর ৬.৪৯ শতাংশ খেলাপি ঋণ বেড়েছে।

প্রতিবেদনে দেখা যায়, এ খাতে খেলাপি ঋণ স্থিতির দিক থেকেও এগিয়ে বড় শিল্প উদ্যোক্তারা। ২০১৮-১৯ অর্থবছর শেষে বড় শিল্পে এ হার দাঁড়িয়েছে ৬৬.২৪ শতাংশ। এ ছাড়া মাঝারি শিল্পে ২২.৩৮ শতাংশ ও ক্ষুদ্র শিল্পে ১১.৩৮ শতাংশ।

তথ্য অনুযায়ী, ২০১৮-১৯ অর্থবছরে শিল্প খাতে মোট ঋণ বিতরণ করা হয়েছে তিন লাখ ৯৯ হাজার ৮৫৭ কোটি টাকা, যা ২০১৭-১৮ অর্থবছরের চেয়ে ১৫.৪৩ শতাংশ বেশি। এ সময়ে শিল্পঋণ আদায় হয়েছে তিন লাখ ১৯ হাজার ৭৬২ কোটি টাকা, যা ২০১৭-১৮ অর্থবছরের চেয়ে ১৭.০৫ শতাংশ বেশি। গত অর্থবছর শেষে শিল্প খাতে বকেয়া ঋণ স্থিতির পরিমাণ দাঁড়িয়েছে পাঁচ লাখ ২৭ হাজার ৩৩৪ কোটি টাকা। ২০১৭-১৮ অর্থবছরের জুন শেষে যা ছিল চার লাখ ৩২ হাজার ৬৪৪ কোটি টাকা। ফলে গেল এক বছরে শিল্প খাতে বকেয়া ঋণ স্থিতি বেড়েছে ২২.৯৫ শতাংশ।