ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পুঁজিবাজারে শুদ্ধি অভিযান দাবি

নিজস্ব প্রতিবেদক
🕐 ১১:২১ পূর্বাহ্ণ, অক্টোবর ৩০, ২০১৯

আস্থা ফিরিয়ে আনতে পুঁজিবাজারেও শুদ্ধি অভিযান চেয়েছেন ক্ষুদ্র বিনিয়োগকারীরা। একই সঙ্গে বাজারের অব্যাহত পতন থামাতে সরকারকে ১০ হাজার কোটি টাকা দেওয়ার পাশাপাশি ২১ দফা দাবি জানিয়েছেন তারা।

গতকাল জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের পক্ষ থেকে এসব দাবি জানানো হয়। এ সময় সংগঠনটির সভাপতি এ কে এম মিজান-উর-রশীদ চৌধুরী বলেন, পুঁজিবাজারে আস্থা ফিরিয়ে আনার জন্য ক্যাসিনো মার্কেটের মতো বিএসইসি, ঢাকা স্টক এক্সচেঞ্জ, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ, আইসিবি এবং বিভিন্ন ইস্যু ম্যানেজারদের বিরুদ্ধে শুদ্ধি অভিযান পরিচালনা করতে হবে।

তিনি বলেন, পুঁজিবাজারের অব্যাহত দরপতন এবং অস্থিতিশীল পরিস্থিতি থেকে উত্তোরণের জন্য আমরা প্রধানমন্ত্রীর দ্রুত হস্তক্ষেপ কামনা করছি। গত ১৮ জুলাই বাজারের সার্বিক প্রেক্ষাপট, সমস্যা ও সমাধানে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিলেও স্থিতিশীলতা ফেরেনি। উল্টো দিন দিন পরিস্থিতি আরও খারাপ হচ্ছে।

১০ হাজার কোটি টাকা অর্থায়ন প্রসঙ্গে মিজান বলেন, পুঁজিবাজার ভালো করতে ৫ শতাংশ সুদে ঋণ চায় বিনিয়োগকারীরা। এই টাকা সরকার ৩ শতাংশ সুদে আইসিবি, বিভিন্ন মার্চেন্ট ব্যাংক এবং ব্রোকারেজ হাউসগুলোকে দেবে। তারা ৫ শতাংশ সুদে সাধারণ বিনিয়োগকারীদের দেবে। পুঁজিবাজার স্থীতিশীল করতে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি ব্যর্থ হয়েছে। তাই এই সংস্থার পুনর্গঠন চাই আমরা। এছাড়া ইব্রাহিম খালেদের তদন্ত রিপোর্টে যে সব ব্যক্তির নাম এসেছে তাদের বিচারের দাবি জানান তিনি।

এদিকে, দেশের শেয়ারবাজারে দরপতনের ধারা অব্যাহত রয়েছে।

আগের কার্যদিবসের ধারাবাহিকতায় গতকালও প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বড় দরপতন হয়েছে। অর্থাৎ চলতি সপ্তাহে লেনদেন হওয়া তিন কার্যদিবসেই দরপতন হলো। এদিন লেনদেনের শুরু থেকেই একের পর এক প্রতিষ্ঠানের দরপতন হতে থাকে। শেষ দিকে এসে পতনের মাত্রা আরও বাড়ে। গত কয়েকমাস ধরেই দরপতনের কারণে ক্ষতির সম্মুখীন হয়েছেন অনেক বিনিয়োগকারী।

এজন্য আন্দোলন-ধর্মঘটও হয়েছে। পূঁজিবাজারে বিনিয়োগের নিরাপত্তার দাবিতে অনশন ধর্মঘটও করেছেন সাধারণ বিনিয়োগকারী। অথচ এরপরও থামছে না পূঁজিবাজারের দরপতন।

 
Electronic Paper