ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পুঁজিবাজারে লেনদেন তলানিতে

নিজস্ব প্রতিবেদক
🕐 ৮:৩৬ অপরাহ্ণ, অক্টোবর ২৭, ২০১৯

দরপতন আর লেনদেন খরা কাটছে না দেশের শেয়ারবাজারে। লেনদেন কমতে কমতে রোববার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রায় সাড়ে পাঁচ মাস বা ১০৪ কার্যদিবসের মধ্যে সর্বনিম্ন লেনদেন হয়েছে।

ডিএসই ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমেছে। ফলে পতন হয়েছে সবক’টি মূল্য সূচকের।

এদিন লেনদেন শেষে মূল্যসূচকের পতন হলেও শুরুটা ছিল বিপরীত। লেনদেনের প্রথম ২৫ মিনিটেই ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১২ পয়েন্ট বেড়ে যায়। এরপরই শুরু হয় পতনের প্রবণতা। গতকাল ডিএসইতে ১৩২টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৭৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের। আর ৪২টির দাম অপরিবর্তিত রয়েছে।

অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার কারণে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৯ পয়েন্ট কমে ৪ হাজার ৭৫২ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ ৫ পয়েন্ট কমে ১ হাজার ৯০ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট কমে ১ হাজার ৬৬৮ পয়েন্টে অবস্থান করছে। মূল্যসূচকের পতনের পাশাপাশি ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণ।

দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ২৫৭ কোটি আট লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩২২ কোটি ৬৯ লাখ টাকার। সে হিসাবে লেনদেন কমেছে ৬৫ কোটি ৬১ লাখ টাকা।

রোববার সিএসইতে সার্বিক সূচক সিএএসপিআই ৬৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৪৬১ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ১১ কোটি ৪০ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ২৩৬টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৭৬টির, কমেছে ১২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির।

 
Electronic Paper