ভারতের চেয়ে দ্রুত বাড়বে বাংলাদেশের অর্থনীতি

ঢাকা, বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯ | ৩০ কার্তিক ১৪২৬

বিশ্বব্যাংকের প্রতিবেদন

ভারতের চেয়ে দ্রুত বাড়বে বাংলাদেশের অর্থনীতি

ডেস্ক রিপোর্ট ১০:১৩ অপরাহ্ণ, অক্টোবর ১৩, ২০১৯

print
ভারতের চেয়ে দ্রুত বাড়বে বাংলাদেশের অর্থনীতি

দক্ষিণ এশিয়ার অর্থনীতি নিয়ে বিশ্বব্যাংকের প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছর ভারতের চেয়ে দ্রুত বাড়বে বাংলাদেশ ও নেপালের অর্থনীতি। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সঙ্গে বার্ষিক বৈঠক সামনে রেখে রোববার নতুন প্রতিবেদন প্রকাশ করে বিশ্বব্যাংক। এতে বলা হয়েছে, টানা দ্বিতীয় বছরের মতো নিম্নমুখী হবে ভারতের অর্থনীতি।

প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ এশিয়াতে আমদানি কমেছে। বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া বিষয়ক ভাইস প্রেসিডেন্ট হার্টিগ স্কফার বলেন, শিল্প উৎপাদন ও আমদানি কমার পাশাপাশি আর্থিক বাজারে অস্থিরতা দক্ষিণ এশিয়ায় অর্থনৈতিক মন্দা ত্বরান্বিত করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছর ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধি ছয় শতাংশে নেমে যেতে পারে। ধারাবাহিকভাবে ২০২১ সাল নাগাদ তা ভালো হয়ে ৬ দশমিক ৯ শতাংশে উঠতে পারে বলে আশা করছে বিশ্বব্যাংক। পরের বছর তা ৭ দশমিক ২ শতাংশে উন্নীত হতে পারে। বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ২০১৮ সালের ৭ দশমিক ৯ শতাংশ থেকে বেড়ে চলতি অর্থবছর ৮ দশমিক ১ শতাংশে পৌঁছতে পারে বলে আশা করা হয়েছে ওই প্রতিবেদনে।

২০২০ ও ২০২১ সালে এই প্রবৃদ্ধির পরিমাণ যথাক্রমে ৭ দশমিক ২ ও ৭ দশমিক ৩ হতে পারে। বিশ্বব্যাংকের দক্ষিণ এশীয় প্রধান অর্থনীতিবিদ হ্যানস টিমার বলেন, যুক্তরাষ্ট্র ও চীনের চলমান বাণিজ্য যুদ্ধের কারণে ব্যাপক লাভবান হতে পারে বাংলাদেশের তৈরি পোশাক শিল্প।

তিনি বলেন, তথ্য-উপাত্ত থেকে সাধারণভাবে আমরা যা দেখতে পাচ্ছি তা হলো পুরো অঞ্চল বিশেষ করে ভারত, শ্রীলঙ্কা ও পাকিস্তানের থেকে ভালো করছে বাংলাদেশ। শিল্প উৎপাদন, রপ্তানি দুই ক্ষেত্রেই ইতিবাচক অবস্থানে বাংলাদেশ।