ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বিএসইসির সতর্কবার্তা তিন প্রতিষ্ঠানকে

অর্থনৈতিক প্রতিবেদক
🕐 ১১:১১ পূর্বাহ্ণ, অক্টোবর ১১, ২০১৯

সিকিউরিটিজ আইন লঙ্ঘনের কারণে তিন প্রতিষ্ঠানকে সতর্ক করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গতকাল বৃহস্পতিবার বিএসইসির নিয়মিত সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

প্রতিষ্ঠানগুলো হচ্ছে- মো. ফকরুল ইসলাম সিকিউরিটিজ লিমিটেড (ডিএসই ট্রেক নং-৯০), ইউনাইটেড এন্টারপ্রাইজ অ্যান্ড কোম্পানি লিমিটেড (ডিএসই ট্রেক নং-২০৭) ও ইসি সিকিউরিটিজ লিমিটেড।

জানা গেছে, ফকরুল ইসলাম সিকিউরিটিজ লিমিটেডের বিরুদ্ধে এস.কে. মো. তারেক আমানের অভিযোগের ভিত্তিতে কমিশন ২০১৮ সালের ২৪ মে ঢাকা স্টক এক্সচেঞ্জ এর তদন্ত প্রতিবেদনে নিম্নলিখিত সিকিউরিটিজ আইন ভঙ্গের বিষয়টি উল্লেখ করেছে।

তারেক আমানের পক্ষে থেকে বর্ণিত স্টক ব্রোকার ১ লাখ ৩০ হাজার টাকা গ্রহণ করে। কিন্তু ওই অর্থ তার লেজার অ্যাকাউন্টে জমা না হওয়ার কারণে এমডি ফকরুল ইসলাম সিকিউরিটিজ লিমিটেড সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আচরণবিধি লঙ্ঘন করেছে।

প্রতিষ্ঠানটি তাদের গ্রাহকদের সিকিউরিটিজ সংক্রান্ত রেকর্ড সঠিকভাবে পরিচালিত করেনি এবং কমিশনের নিয়োজিত টিমকে চাহিদাকৃত দালালাদি ও তথ্য সরবরাহ না করায় শর্ত ভঙ্গ করেছে।

ইউনাইটেড এন্টারপ্রাইজ অ্যান্ড কোম্পানি লিমিটেড ৩০ জুন, ২০১৭ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন বছর শেষ হওয়ার ৪ মাসের মধ্যে স্টক এক্সচেঞ্জের মাধ্যমে কমিশনে জমা না দেওয়ায় আইন লঙ্গন হয়েছে।

তিন প্রতিষ্ঠানে এনফোর্সমেন্ট ব্যবস্থা গ্রহণকালে আলোচ্য সিকিউরিটিজ আইন পরিপালন করায় ইতোমধ্যে লঙ্ঘন দূর হয়েছে। তবে ভবিষ্যতে একইভাবে আইন লঙ্ঘন থেকে বিরত থাকার ব্যাপারে প্রতিষ্ঠানগুলোকে সতর্ক করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

 
Electronic Paper