ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বাজারে ৬৫ শতাংশ দর কম

অর্থনৈতিক প্রতিবেদক
🕐 ৩:৫৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০৭, ২০১৯

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে ৬৫ শতাংশ কোম্পানির শেয়ারের দর কমেছে। কমেছে লেনদেনের পরিমাণও। আলোচ্য সময়ে ডিএসইতে মোট লেনদেন ১২ দশমিক ৪ শতাংশ কমেছে। ডিএসইর সাপ্তাহিক পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

গত সপ্তাহে ডিএসইতে ৫ কার্যদিবসে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৯৭৩ কোটি ৩১ লাখ ৭ হাজার ৫৫৪ টাকা। আগের সপ্তাহে ৫ কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ২ হাজার ২৪৩ কোটি ৫৩ লাখ ৮৪ হাজার ৮৩৩ টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ২৭০ কোটি ২২ লাখ ৭৭ হাজার ২৭৯ টাকা বা ১২ দশমিক ০৪ শতাংশ। এবং গড়ে লেনদেন কমেছে ৫৪ কোটি ৪ লাখ ৫৫ হাজার ৪৫৬ টাকা।

গত সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৩৯৪ কোটি ৬৬ লাখ ২১ হাজার ৫১১ টাকা, এবং তার আগের সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৪৪৮ কোটি ৭০ লাখ ৭৬ হাজার ৯৬৭ টাকা। গেল সপ্তাহে সব ক্যাটাগরির শেয়ারের লেনদেনে নেতিবাচক প্রভাব পড়েছে। এতে কমেছে লেনদেনের পরিমাণ। আলোচ্য সময়ে ডিএসইর মোট লেনদেনে ‘এ’ ক্যাটাগরির শেয়ারের দখলে ছিল ৮১ দশমিক ৮৭ শতাংশ।

‘এ’ ক্যাটাগরিতে শেয়ারের লেনদেন হয়েছে ১ হাজার ৬১৫ কোটি ৫২ লাখ ২৩ হাজার ৫৫৪ টাকার। আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ৭৬৩ কোটি ৮৬ লাখ ২৩ হাজার ৮৩৩ টাকা। লেনদেনে গেলো সপ্তাহে ‘বি’ ক্যাটাগরির শেয়ারের অংশগ্রহণ ছিল ৯ দশমিক ৯১ শতাংশ। এসব শেয়ার লেনদেন হয়েছে ১৯৫ কোটি ৫৫ লাখ ৩৪ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ২৬৫ কোটি ৬৯ লাখ ১৯ হাজার টাকা।

 
Electronic Paper