ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

‘জিডিপি প্রবৃদ্ধিতে বিশ্বের শীর্ষে বাংলাদেশ’

নিজস্ব প্রতিবেদক
🕐 ৮:৩৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০২, ২০১৯

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ২০০৯ সাল থেকে শুরু করে গত দশ বছরে জিডিপিতে কারেন্ট প্রাইস মেথডে (চলতি বাজার মূল্য পদ্ধতি) বাংলাদেশের প্রবৃদ্ধি সারা বিশ্বে সবার উপরে। আজ সোমবার মন্ত্রিসভা বৈঠকে এ বিষয়ে অবহিত করেন বলে অর্থমন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা, অর্থমন্ত্রী গত ২৯ আগস্ট ‘দ্য স্পেক্টেটর ইনডেক্স’ কর্তৃক প্রকাশিত বিশ্বের ২৬টি শীর্ষ জিডিপি প্রবৃদ্ধি অর্জনকারী দেশের তথ্যের ভিত্তিতে এ বিষয়টি তুলে ধরেন। যেখানে বাংলাদেশের প্রবৃদ্ধি শতকরা ১৮৮ ভাগ এবং অন্যান্য দেশের মধ্যে চীন ১৭৭, ভারত ১১৭, ইন্দোনেশিয়া ৯০, মালয়েশিয়া ৭৮, অস্ট্রেলিয়া ৪১ এবং ব্রাজিল ১৭ ভাগ প্রবৃদ্ধি অর্জন করেছে।

অর্থমন্ত্রী সমগ্র জাতির পক্ষ থেকে এ অর্জনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জ্ঞাপন করে বলেন, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে এবং এগিয়ে যাবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে চলমান অগ্রগতির ধারা অব্যাহত থাকলে খুব সহসাই বাংলাদেশ বিশ্ব অর্থনীতিতে আরো জোরালো দৃষ্টান্ত স্থাপন করবে।

বাংলাদেশের এ অগ্রগতি ধরে রাখার জন্য প্রধানমন্ত্রী সকলকে বিশেষভাবে নির্দেশনা দিয়েছেন এবং অর্থনৈতিক খাতে আরো শক্তিশালী অর্জনের মাধ্যমে অচিরেই বাংলাদেশ তার অভিষ্ট লক্ষ্য অর্জন করে বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণ করবে বলে আশা ব্যক্ত করেন।

 
Electronic Paper