ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

তারল্য সংকটের ছায়া কৃষি ঋণে

প্রথম মাসে লক্ষ্যমাত্রার অর্ধেক বিতরণ

অর্থনৈতিক প্রতিবেদক
🕐 ১১:৩৩ পূর্বাহ্ণ, আগস্ট ২৫, ২০১৯

ব্যাংক খাতের তারল্য সংকটের ছায়া কৃষি ঋণ বিতরণে। কৃষি ঋণ বিতরণে প্রথম মাসেই লক্ষ্যচ্যুতির ঘটনা ঘটেছে। চলতি ২০১৯-২০ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে কৃষি ঋণ বিতরণ হয়েছে মাত্র ৯৭৭ কোটি টাকা। যা লক্ষ্যমাত্রার অর্ধেকেরও কম। বাংলাদেশ ব্যাংক মনে করছে, ফসল চাষে মৌসুম শুরু হলে বছরের দ্বিতীয় মাসেই ঠিক হয়ে যাবে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, ২০১৯-২০ অর্থবছরের লক্ষ্যমাত্রা রয়েছে ২৪ হাজার ১২৪ কোটি টাকা। সেই হিসাবে এক মাসের লক্ষ্যমাত্রা রয়েছে ২ হাজার ১০ কোটি টাকা। কিন্তু বছরের প্রথম মাস জুলাইয়ে বিতরণ হয়েছে মাত্র ৯৭৭ কোটি টাকা। যা লক্ষ্যমাত্রার অর্ধেকেরও কম। একই সঙ্গে একই বছরের একই সময়ের চেয়ে কম বিতরণ করা হয়েছে।

ঋণ বিতরণের চিত্রে বড় ধরনের ঘাটতি দেখা গেলেও একে স্বাভাবিক বলছে বাংলাদেশ ব্যাংকের কৃষি ঋণ বিতরণ ব্যবস্থা পর্যবেক্ষণে নিয়োজিত সর্বোচ্চ কর্মকর্তা। তার মতে, প্রতিবছরই প্রথম মাসে কৃষি ঋণ কম বিতরণ হয়। এ মাসটি কৃষি ঋণ বিতরণে ‘অফ সিজন’ হওয়ার কারণে কৃষকরা কৃষি ঋণ নেন না।

আমন ধান বপনের পর কৃষকরা ঋণ নেওয়া শুরু করেন। শীতের সবজি লাগানোকে কেন্দ্র করেও কৃষি ঋণ বিতরণ বাড়ে। সে হিসাবে জুলাই মাসে কৃষি ঋণ বিতরণ কম হলেও আগস্ট মাসে এসে বেড়ে যায়। চলতি মাসের কৃষি ঋণের প্রতিবেদনেই এ চিত্র পরিষ্কার হবে বলে তিনি উল্লেখ করেন।

তথ্য অনুযায়ী, ২০১৮-১৯ অর্থবছরে মোট কৃষি ঋণ বিতরণ হয়েছে ২৩ হাজার ৬১৬ কোটি টাকা। যা লক্ষ্যমাত্রার তুলনায় ১ হাজার ৮১৬ কোটি টাকা বেশি। এটা আগের অর্থবছরের তুলনায় ২ হাজর ২২২ কোটি টাকা বেশি। যা মোট লক্ষ্যমাত্রার প্রায় ১০৮ দশমিক ৩৩ শতাংশ। কিন্তু চলতি ২০১৯-২০ অর্থবছরে কৃষিঋণ বিতরণ শুরুই হলো লক্ষ্যমাত্রার ঘাটতি দিয়ে। আলোচ্য সময়ে বেসরকারি ও বিদেশি ব্যাংকগুলো বিতরণ করেছে ৫৬১ কোটি টাকা।

অন্যদিকে রাষ্ট্রায়ত্ত ব্যাংক বিতরণ করেছে ৪১৬ কোটি টাকা। আগের বছরের একই সময়ে বেসরকারি ও বিদেশি একত্রে এবং রাষ্ট্রায়ত্ত ব্যাংকের বিতরণের পরিমাণ ছিল যথাক্রমে ৭৮৩ এবং ৩৬৮ কোটি টাকা। সামগ্রিকভাবে আগের বছরের তুলনায় এ বছর কৃষি ঋণ বিতরণ ১৭৪ কোটি টাকা কমেছে।

চলতি অর্থবছরের কৃষি ও পল্লী ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা বিগত ২০১৮-১৯ অর্থবছরের তুলনায় প্রায় ১০ দশমিক ৬৬ শতাংশ বেশি। কৃষি ও পল্লী ঋণের ক্রমবর্ধমান চাহিদা বিবেচনায় চলতি অর্থবছরে রাষ্ট্র মালিকানাধীন বাণিজ্যিক ও বিশেষায়িত ব্যাংকগুলোর জন্য ১০ হাজার ৩৭৫ কোটি টাকা এবং বেসরকারি ও বিদেশি বাণিজ্যিক ব্যাংকগুলোর জন্য ১৩ হাজার ৭৪৯ কোটি টাকা কৃষি ও পল্লী ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের কৃষি ঋণ বিভাগ সূত্র জানায়, কৃষি ঋণের বড় অংশ বিতরণ করে রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকগুলো। ফলে সরকারের খাদ্য নিরাপত্তার অংশ হিসেবে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো অগ্রাধিকারের ভিত্তিতে কৃষি ঋণ বিতরণ করে থাকে। যাতে অর্থের অভাবে কৃষকের ফসল চাষে সমস্যা না হয়।

পাশাপাশি বেসরকারি ব্যাংকগুলোর মোট বিতরণ করা ঋণের ২ ভাগ কৃষি ঋণ হিসাবে বিতরণের লক্ষ্যমাত্রা থাকায় যে কোনোভাবেই হোক তারা লক্ষ্য পূরণ করবে। সেক্ষেত্রে বছরের শেষের দিকেও হলেও তারা কৃষি ঋণ বিতরণ করবে এবং কৃষি ঋণের লক্ষ্যমাত্রা পূরণ করবে। এ জন্য বাংলাদেশ ব্যাংকও তৎপর।

 
Electronic Paper