ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

স্বয়ংক্রিয় চালান পদ্ধতি হচ্ছে ৫৯ ব্যাংকে

অর্থনৈতিক প্রতিবেদক
🕐 ৬:২৯ অপরাহ্ণ, আগস্ট ২২, ২০১৯

রাজস্ব বাড়ানোর উদ্দেশ্যে দেশের ৫৯টি বাণিজ্যিক ব্যাংকে ‘স্বয়ংক্রিয় চালান’ পদ্ধতি চালু হচ্ছে। অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, চালানের মাধ্যমে সরকারের কোষাগারে অর্থ জমা দেওয়ার পরিমাণ বাড়াতে এ ব্যবস্থা চালু করা হচ্ছে।

‘ট্রেজারি চালান ম্যানেজমেন্ট সিস্টেম’র মাধ্যমে ট্রেজারি চালানের অর্থ সরকারের হিসাবে জমাকরণ সংক্রান্ত প্রজ্ঞাপন শিগগির জারি করবে অর্থ মন্ত্রণালয়। আগামী কয়েক মাসের মধ্যে সোনালী ব্যাংক এবং বাংলাদেশ ব্যাংকের মতো সমান্তরালে অন্যান্য সরকারি-বেসরকারি ব্যাংকেও সরকারি চালান লেনদেন কার্যকর করা হবে।

প্রথমে সোনালী ব্যাংকসহ সব বাণিজ্যিক ব্যাংকের ঢাকা মহানগরীর শাখাগুলোতে এ সিস্টেমটি চালু হবে। পরে পর্যায়ক্রমে সারা দেশে বাস্তবায়ন হবে।
সূত্র জানায়, বর্তমানের সিস্টেমে ভুয়া চালান ব্যবহারের নজিরও রয়েছে।

কিন্তু নতুন সিস্টেম চালু হলে সরকারের বিপুল রাজস্ব ফাঁকি বন্ধ হবে। গত ২০১৮-১৯ অর্থবছরে বাংলাদেশ ব্যাংক এবং সোনালী ব্যাংকে যাচাই করা ১ কোটি ৪৮ লাখ ১৪ হাজার চালানের বিপরীতে ৪ লাখ ৩৮ হাজার ৪৪৭ কোটি টাকা জমা হয়েছিল।

বাংলাদেশ ব্যাংক এ সিস্টেম থেকে পাওয়া তথ্যানুসারে, দৈনিকভিত্তিতে সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান অ্যাকাউন্ট ডেবিটি করে ট্রেজারি চালান বাবদ জমাকৃত অর্থ সরকারি হিসাবে ক্রেডিট করবে এবং ক্রেডিট হিসাবে মহানিয়ন্ত্রকের কার্যালয় বরাবর পাঠাবে।

 
Electronic Paper