ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ঈদের পর প্রথম দিন শেয়ারবাজার ইতিবাচক

নিজস্ব প্রতিবেদক
🕐 ৪:০০ অপরাহ্ণ, আগস্ট ১৯, ২০১৯

পবিত্র ঈদুল আজহায় টানা ৯ দিন বন্ধ থাকার পর প্রথম কার্যদিবসেই ঊর্ধ্বমুখী দেশের শেয়ারবাজার। রোববার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবকটি মূল্য সূচক বেড়েছে।

ঈদের আগের শেষ কার্যদিবস ৮ আগস্ট শেয়ারবাজার ঊর্ধ্বমুখী ছিল। এর মাধ্যমে ঈদের আগের শেষ কার্যদিবসের মতো ঈদের পরের প্রথম কার্যদিবসও ভালোই কাটল বিনিয়োগকারীদের জন্য। গত ৯ আগস্ট থেকে ১৭ আগস্ট পর্যন্ত টানা ৯ দিন শেয়ারবাজারে লেনদেন বন্ধের পর রোববার লেনদেনের শুরুতেই শেয়ারবাজারের মূল্যসূচক ঊর্ধ্বমুখীর আভাস দেয়। লেনদেন শুরুর ২০ মিনিটেই ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২০ পয়েন্ট বেড়ে যায়। তবে আধা ঘণ্টার মধ্যে নিম্নমুখী হয়ে পড়ে সূচক।

এক পর্যায়ে দুপুর ১২টার দিকে ডিএসইএক্স ঋণাত্মকও হয়ে পড়ে। তবে শেষ ঘণ্টার লেনদেনের প্রভাবে মূল্যসূচক ঊর্ধ্বমুখী থেকেই শেষ হয় দিনের লেনদেন। দিনের লেনদেন শেষে ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ১৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২১৬ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান মূল্যসূচকের পাশাপাশি ডিএসইর-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৪১ পয়েন্টে উঠে এসেছে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ১৯৭ পয়েন্টে। মূল্যসূচকের পাশাপাশি বেড়েছে বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১৮৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১২৩টির এবং দাম অপরিবর্তিত রয়েছে ৪৫টির।

এদিকে মূল্যসূচক ও বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়লেও ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণ। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৩২৩ কোটি ৭০ লাখ টাকা। ঈদের আগের শেষ কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪১০ কোটি ৫৬ লাখ টাকার। সে হিসাবে লেনদেন কমেছে ৮৬ কোটি ৮৬ লাখ টাকা।

এ দিন বাজারটিতে টাকার পরিমাণে সব থেকে বেশি লেনদেন হয়েছে খুলনা পাওয়ার কোম্পানির শেয়ার। কোম্পানিটির ২৪ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এদিকে দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৬০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৯৫৭ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ১৫ কোটি ৫ লাখ টাকা।

 
Electronic Paper