গার্মেন্ট শ্রমিকদের বেতন-বোনাস নিয়ে অসন্তোষের আশঙ্কা নেই

ঢাকা, রবিবার, ১৮ আগস্ট ২০১৯ | ৩ ভাদ্র ১৪২৬

গার্মেন্ট শ্রমিকদের বেতন-বোনাস নিয়ে অসন্তোষের আশঙ্কা নেই

অর্থনৈতিক প্রতিবেদক ১০:২১ পূর্বাহ্ণ, আগস্ট ০৯, ২০১৯

print
গার্মেন্ট শ্রমিকদের বেতন-বোনাস নিয়ে অসন্তোষের আশঙ্কা নেই

ঈদুল আজহা সামনে রেখে গার্মেন্ট শ্রমিকদের বেতন-বোনাস নিয়ে কোনো প্রকার অসন্তোষের আশঙ্কা করছে না শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর, বিজিএমইএ এবং বিকেএমইএ-এ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে এক বিবৃতিতে এ কথা জানিয়েছে মন্ত্রণালয়।

বিজিএমইএ থেকে জানানো হয়, সারা দেশে বিজিএমইএ-এর সদস্যভুক্ত কারখানার সংখ্যা প্রায় ৩ হাজার ৪০০। এর মধ্যে আজ (বৃহস্পতিবার) পর্যন্ত ৯৫ শতাংশ কারখানার শ্রমিকদের বোনাস পরিশোধ করা হয়েছে। আগামী দু’-এক দিনের মধ্যে বাকি পাঁচ শতাংশও পরিশোধ হবে।

এদিকে বিজিএমইএ-এর কারখানাগুলো শ্রমিকদের জুলাই মাসের বেতন গতকাল এবং আজ শনিবার (১০ আগস্ট) প্রদান করবে। ঈদের ছুটির আগেই সব কারখানার মালিক শ্রমিকের বেতন-বোনাস পরিশোধ করবেন বলে জানা গেছে।

অন্যদিকে বিকেএমইএ সদস্যভুক্ত চলমান কারখানার সংখ্যা ১ হাজার ৮৩টি। গত পরশুদিন পর্যন্ত ৯২ ভাগ কারখানার শ্রমিকদের বোনাস প্রদান করেছে। বাকিগুলো আজ পরিশোধ করবে। বিকেএমইএ-এর সদস্যভুক্ত কারখানাগুলোর শ্রমিকদের জুলাই মাসের বেতনও প্রায় ৫০ শতাংশ প্রদান করা হয়েছে বলে জানানো হয়েছে। আজ এবং আগামীকালের মধ্যে বাকি বেতন-বোনাস পরিশোধ হবে বলে আশা করছে বিকেএমইএ কর্তৃপক্ষ।

এসব কারণে ঈদ সামনে করে শ্রমিক অসন্তোষ হওয়ার সম্ভাবনা দেখছে শ্রম মন্ত্রণালয়।