তরুণদের দক্ষ জনশক্তি করতে সমন্বিত উদ্যোগ

ঢাকা, রবিবার, ১৮ আগস্ট ২০১৯ | ৩ ভাদ্র ১৪২৬

তরুণদের দক্ষ জনশক্তি করতে সমন্বিত উদ্যোগ

অর্থনৈতিক প্রতিবেদক ১১:৩৬ পূর্বাহ্ণ, আগস্ট ০৮, ২০১৯

print
তরুণদের দক্ষ জনশক্তি করতে সমন্বিত উদ্যোগ

অর্থনৈতিক উন্নয়নে লক্ষ্য অর্জন করতে যুব শক্তিকে দক্ষ করে তোলার তাগিদ দিয়েছেন বক্তারা। তারা বলেছেন, বাংলাদেশ বিশ্বের সর্বাধিক ডেমোগ্রাফিক ডিভিডেন্ডের (জনমিতিক মুনাফা) সুবিধাভুক্ত দেশ। বর্তমান সরকার এই বিপুলসংখ্যক কর্মশক্তিকে কাজে লাগিয়ে অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত করতে চায়। এ জন্য তরুণ জনশক্তিকে ট্রেডনির্ভর ও বাজারনির্ভর দক্ষ জনশক্তিতে রূপান্তর করতে সমন্বিত উদ্যোগ নেওয়া হয়েছে।

গতকাল রাজধানীর তেজগাঁয়ে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ) আয়োজিত সংবাদ সম্মেলনে তারা এ কথা বলেন। এনএসডিএ চেয়ারম্যান মো. ফারুক হোসেনের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুর রহমান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, দক্ষতা উন্নয়নের জন্য দুজন প্রতিযোগী এ নাফিসা আঁচল ও তাবাসুম ইসলামকে রাশিয়ার কাজানে অনুষ্ঠিতব্য দক্ষতা প্রতিযোগিতায় পাঠানো হচ্ছে। একজন ফ্যাশন ডিজাইনার ও অন্যজন কনফেকশনারি অ্যান্ড প্যাটিসেরিতে দক্ষ। দুজনই দেশে জাতীয় পর্যায়ে অনুষ্ঠিত রাইজিং স্টার প্রতিযোগিতার মধ্য দিয়ে দুটো ট্রেজে নির্বাচিত হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনস্ত জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ এক্ষেত্রে সব প্রস্তুতি সম্পন্ন করেছে।

এ ব্যাপারে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান বলেন, সরকারের নির্বাচনী ইশতেহারে তরুণদের সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয়েছে। তরুণ সমাজকে দক্ষ জনশক্তিতে রূপান্তর ও কর্মসংস্থানের অঙ্গীকার করা হয়েছে। সে অনুযায়ী সরকার কাজ করছে এবং প্রধানমন্ত্রীর অফিসের তদারকিভুক্ত প্রতিষ্ঠান হিসেবে এনএসডিএ সে দায়িত্ব পালন শুরু করেছে।

মো. ফারুক হোসেন বলেন, রাশিয়ার কাজানে অনুষ্ঠিতব্য প্রতিযোগিতায় বাংলাদেশের তরুণদের দক্ষতা উন্নয়নের বিষয়টি বিশ্বজুড়ে প্রচার পাবে। এক্ষেত্রে বিদেশে বাংলাদেশের শ্রমশক্তিকে রপ্তানিতে ইতিবাচক ভূমিকা রাখবে। এর ফলে দেশেও তরুণরা দক্ষতামুখী হবে।