মওকুফ চায় আনসার ভিডিপি ব্যাংক

ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯ | ৩ ভাদ্র ১৪২৬

করপোরেট ট্যাক্স

মওকুফ চায় আনসার ভিডিপি ব্যাংক

জাফর আহমদ ৯:৪৮ অপরাহ্ণ, আগস্ট ০৫, ২০১৯

print
মওকুফ চায় আনসার ভিডিপি ব্যাংক

প্রতিষ্ঠার পর থেকে করপোরেট ট্যাক্স পরিশোধ করেনি বিশেষায়িত আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংক। বকেয়া এ করপোরেট ট্যাক্স পরিশোধ করতে সম্প্রতি তাগাদা দিয়ে চিঠি পাঠিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। তবে গ্রামীণ ব্যাংকের মতো এ করপোরেট ট্যাক্স মওকুফ চায় বিশেষায়িত এ ব্যাংকটি। কর্তৃপক্ষের অভিমত, গ্রামীণ ব্যাংকের সদস্যরা দরিদ্র মানুষ হওয়ার কারণে সরকার তাদের ট্যাক্স মওকুফ করেছে। আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংকের সদস্যরাও দরিদ্র ও প্রান্তিক মানুষ।

জানা গেছে, ১৯৯৬ সালে ব্যাংক হিসাবে যাত্রা শুরু করলেও ৭ বছর ক্রমাগত লোকশান গোনে আনসার-ভিডিপি ব্যাংক। কর্মপরিধি ও কর্মতৎপরতা বৃদ্ধির ফলে ২০০২-০৩ অর্থবছর থেকে সীমিত আকারে মুনাফা করতে শুরু করে ব্যাংকটি। ২০১৮ সাল পর্যন্ত ব্যাংকটির বকেয়া পুঞ্জীভূত ট্যাক্সের পরিমাণ দাঁড়ায় ৫৪ কোটি টাকা।

এ টাকা পরিশোধ করার জন্য জাতীয় রাজস্ব বোর্ড থেকে চিঠি দেওয়া হয়। পাশাপাশি নিয়মিত রাজস্ব শোধ করার জন্য চিঠি দেওয়া হয়। ব্যাংকিং খাতে ৩৬ দশমিক ৫০ শতাংশ হারে করপোরেট ট্যাক্স কার্যকর আছে। তফসিলি ব্যাংক হিসেবে সব ব্যাংককে এ ট্যাক্স দিতে হচ্ছে।

এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম খোলা কাগজকে বলেন, করপোরেট ট্যাক্সের সঙ্গে এনবিআরও সম্পর্ক আছে। আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংক অন্য ব্যাংকের মতো একটি ব্যাংক হওয়ার কারণে তাদেরও ট্যাক্স দিতে হবে। বাংলাদেশ ব্যাংক নিয়ন্ত্রক সংস্থা হিসেবে সরকারের অন্যান্য আইন-বিধি-বিধান মানছে কি না তা দেখে থাকে। আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংক সে আইন মানছে কিনা দেখে থাকে। এর বাইরে আমাদের কিছু করা নেই। তবে যদি এনবিআর বা অর্থ মন্ত্রণালয় কোনো ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানকে বিশেষ বিবেচনায় করপোরেট ট্যাক্স মওকুফ করে তখন আমরা সেই নির্দেশনায় কাজ করব।

আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংক অর্থ মন্ত্রণালয়ে পাঠানো চিঠিতে উল্লেখ করে তাদের সদস্য সংখ্যা ৬১ লাখ। তাদের পরিবারের সদস্য সংখ্যা ২ কোটি ৫০ লাখ। এসব দরিদ্র ও প্রান্তিক মানুষের কাছে আর্থিক সেবা পৌঁছে দেওয়ার উদ্দেশে প্রতিষ্ঠিত হয়েছে আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংক। এসব মানুষ সবাই নিম্নআয়ের। তাদের কাছে মুনাফা করার চেয়ে কম সুদ বা নামেমাত্র সুদ হারে আর্থিক পৌঁছে দেওয়া হয়। এ কারণে মুনাফাও কম। এসব বিবেচনা থেকে করপোরেট ট্যাক্স মওকুফ চায় আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংক।

তথ্য অনুযায়ী অনুমোদিত মূলধন এক হাজার কোটি টাকা। ইস্যুকৃত ৪০০ কোটি টাকা। এর মধ্যে পরিশোধিত মূলধনের পরিমাণ ২৩৭ কোটি ৫৮ লাখ টাকা। পরিশোধিত মূলধনের মধ্যে ১৫ শতাংশ বা ৬৫ কোটি টাকা সরকারের। আর আনসার-ভিডিপি সদস্যদের মূলধন ৭৫ শতাংশ বা ১৫২ কোটি ৪২ লাখ টাকা। প্রতিষ্ঠানটি অর্থ মন্ত্রণালয়ে কাছে পাঠানো চিঠিতে উল্লেখ করে করপোরেট ট্যাক্স মওকুফ করা হলে এ দরিদ্র ও নিম্নআয়ের মানুষ লাভবান হবে।

বিষয়টি নিয়ে কথা বলতে চাইলে নাম প্রকাশ করে ব্যাংকটির ঊর্ধ্বতন কেউ কথা বলতে রাজি হননি। তাদের মতে, বিষয়টি এখনো প্রাথমিক পর্যায়ে আছে, এ ব্যাপারে কথা বলার সময় আসেনি। এ ব্যাপারে মন্ত্রণালয় কাজ শুরু করলে আমরা কথা বলব।

তবে নাম প্রকাশ না করা শর্তে ব্যাংকের এক ঊর্ধ্বতন কর্মকর্তা খোলা কাগজকে বলেন, আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংকের সুবিধাভোগী মানুষ সমাজের একেবারে প্রান্তিক ও কম আয়ের। একই রকম দরিদ্র শ্রেণির কমআয়ের প্রান্তিক মানুষ গ্রামীণ ব্যাংকের মাধ্যমে সুবিধা পাচ্ছে। আনসার ও ভিডিপির একজন সদস্য ১০০ টাকা দিয়ে একটি শেয়ার কিনে আনসার-ভিডিপি উন্নয়ন ব্যাংকের শেয়ার হোল্ডার হচ্ছে। গ্রামীণ ব্যাংকের সদস্যদের মতো তারাও যদি ট্যাক্স ফ্রি সুবিধা পায় তাহলে এই বিপুলসংখ্যক দরিদ্র মানুষ কিছুটা উপকৃত হবে।