ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

এনজিওর মাধ্যমে কৃষিঋণ বিতরণ কমানোর নির্দেশ

অর্থনৈতিক প্রতিবেদক
🕐 ১০:১৮ অপরাহ্ণ, জুলাই ২৩, ২০১৯

লক্ষ্যমাত্রা অনুযায়ী কৃষিঋণ বিতরণ ও এনজিওর মাধ্যমে কৃষিঋণ বিতরণ কমিয়ে আনতে কড়া নির্দেশ দিয়ে কৃষিঋণ নীতিমালা ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। ২০১৯-২০ অর্থবছরের কৃষিঋণ লক্ষ্যমাত্রাও তুলে ধরা হয়েছে।

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম সম্মেলন কেন্দ্রে ডেপুটি গভর্নর মো. মনিরুজ্জামান কৃষিঋণ নীতিমালা ঘোষণা করেন।

এ সময় বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক অশোক কুমার দে ও কৃষিঋণ বিভাগের জেনারেল ম্যানেজার উপস্থিত ছিলেন। নতুন কৃষিঋণ নীতিমালায় এনজিওর মাধ্যমে কৃষিঋণ বিতরণ কমিয়ে আনার জন্য বাণিজ্যিক ব্যাংকগুলোকে কড়া নির্দেশ দেওয়া হয়। বিদায়ী অর্থবছরে কৃষিঋণ বিতরণ করা হয়েছে ২৩ হাজার ৬২৬ কোটি ২৫ লাখ টাকা।

বিতরণ করা এ ঋণের প্রায় ৪০ ভাগ বিতরণ করা হয় এনজিও এর মাধ্যমে। আর এর ঋণের জন্য কৃষককে সুদ দিতে হয় ২২ থেকে ২৬ শতাংশ পর্যন্ত। অন্যদিকে ব্যাংকগুলোর নিজস্ব শাখার মাধ্যমে বিতরণ করা কৃষিঋণের সুদ হার ৯ শতাংশ। নতুন কৃষিঋণ নীতিমালা অনুযায়ী যে সব রাষ্ট্রায়ত্ত ব্যাংকের ৫০০ উপরের শাখা আছে সে সব ব্যাংক কোনোভাবেই এনজিও এর মাধ্যমে কৃষিঋণ বিতরণ করতে পারবে না। অন্যান্য ব্যাংককেও নিজস্ব শাখার মাধ্যমে কৃষিঋণ বিরতরণ বৃদ্ধি করতে হবে।

নতুন ২০১৯-২০ অর্থবছরের জন্য কৃষিঋণ বিতরণে লক্ষ্য ঠিক করা হয়েছে ২৪ হাজার ১২৪ কোটি টাকা। যা আগের বছরের চেয়ে ৫০৮ কোটি টাকা বেশি। এর মধ্যে রাষ্ট্র মালিকানাধীন ব্যাংকগুলো বিতরণ করবে ১০ হাজার ৩৭৫ কোটি টাকা, বেসরকারি ব্যাংকগুলো বিতরণ করবে ১৩ হাজার ৬৮ কোটি টাকা এবং বিদেশি ব্যাংকগুলো বিতরণ করবে ৬৮১ কোটি টাকা।

কৃষিঋণ বিতরণে নতুন বছরেও বাণিজ্যিক ব্যাংকগুলো তাদের মোট বিতরণ করা ঋণের ২ শতাংশ কৃষককে দেবে। বাংলাদেশ কৃষি ব্যাংক ও রাজশাহী কৃষি উন্নয়ন কিছু ক্ষেত্রে ছোটখাটো ব্যতিক্রম থাকলেও তাদের পুরো ঋণ দেওয়া হয় কৃষকদের। নতুন বছরেও এ ধারা অব্যাহত থাকবে।

 
Electronic Paper