ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পতনের মধ্যে বীমা খাতের দাপট

অথনৈতিক প্রতিবেদক
🕐 ১:৫৭ অপরাহ্ণ, জুলাই ২১, ২০১৯

গত সপ্তাহজুড়ে দেশের শেয়ারবাজারে দরপতন ও লেনদেন খরা অব্যাহত ছিল। এতে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক কমেছে প্রায় দুই শতাংশ। বাজারে লেনদেন কমেছে ২২ শতাংশের ওপরে। তবে মন্দাবাজারেও লেনদেনের ক্ষেত্রে দাপট দেখিয়েছে বীমা খাত। ডিএসইর খাতভিত্তিক লেনদেন পর্যালোচনা করে এ তথ্য পাওয়া গেছে।

লেনদেনের শীর্ষ স্থান দখল করলেও গত সপ্তাহে বীমা খাতের লেনদেনের পরিমাণ কমেছে। আগের সপ্তাহের তুলনায় ডিএসইতে বীমা খাতের শেয়ার লেনদেন প্রতি কার্যদিবসে গড়ে কমেছে ৩০ কোটি ৬৫ লাখ টাকা। বীমা খাতের লেনদেন কমার নেতিবাচক প্রভাব ডিএসইর মোট লেনদেনেও পড়েছে। সপ্তাহজুড়ে ডিএসইতে প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ৩২৭ কোটি ৩৫ লাখ টাকা, যা আগের সপ্তাহ থেকে ৯৫ কোটি ২২ লাখ টাকা বা ২২ দশমিক ৫৩ শতাংশ কম। আগের সপ্তাহে লেনদেন হয় ৪২২ কোটি ৫৭ লাখ টাকা।

গত সপ্তাহজুড়ে শীর্ষে থাকা বীমা খাতের শেয়ার লেনদেন হয়েছে ৩১৭ কোটি ৩০ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ৬৩ কোটি ৪৬ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয় ৯৪ কোটি ১১ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা ওষুধ খাতের শেয়ার প্রতিদিন ৩৪ কোটি ৫ লাখ টাকা গড়ে মোট লেনদেন হয়েছে ১৭০ কোটি ২৫ লাখ টাকা। তৃতীয় স্থানে রয়েছে প্রকৌশল খাত। প্রতিদিন ৩২ কোটি ৯২ লাখ টাকা গড়ে মোট লেনদেন হয়েছে ১৬৪ কোটি ৬০ লাখ টাকা।

 
Electronic Paper