ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

জিপি-রবির ব্যান্ডউইথ কমানোর সিদ্ধান্ত

পিছু হটলো বিটিআরসি

নিজস্ব প্রতিবেদক
🕐 ১০:২০ অপরাহ্ণ, জুলাই ১৭, ২০১৯

গ্রাহকের অসুবিধার বিষয়টি আমলে নিয়ে বেসরকারি মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন ও রবির ব্যান্ডউইথ কমিয়ে রাখার সিদ্ধান্ত থেকে সরে এসেছে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি)। বুধবার দুপুরে এক সংবাদ সম্মেলনে ব্যান্ডউইথ কমিয়ে রাখার সিদ্ধান্ত প্রত্যাহারের ঘোষণা দেন বিটিআরসির চেয়ারম্যান মো. জহুরুল হক। ব্লক তুলে নিলেও অপারেটর দুটির এনওসি (নো অবলিগেশন সার্টিফিকেট) বন্ধের ঘোষণা দেয় কমিশন।

সংবাদ সম্মেলনে জহুরুল হক বলেন, ব্যান্ডউইথ বন্ধ করায় সাধারণ মানুষের কখনো কখনো কিছু সমস্যা হয়। তাই ব্যান্ডউইথ কমিয়ে দেওয়ার যে নির্দেশনা দেওয়া হয়েছিল, তা প্রত্যাহার করা হয়েছে। আমরা এখন টাকা আদায়ে এনওসি বন্ধ করে দেব।

এর আগে বকেয়া পরিশোধ না করায় মোবাইল অপারেটর কোম্পানি গ্রামীণফোন (জিপি) ও রবি আজিয়াটার (রবি) ব্যান্ডউইথ সক্ষমতা কমিয়ে দেয় বিটিআরসি। গ্রামীণফোনের ৩০ শতাংশ ব্যান্ডউইথ ও রবির ১৫ শতাংশ ব্যান্ডউইথ কমানোর জন্য আইআইজি প্রতিষ্ঠানগুলোকে চিঠি পাঠায় সংস্থাটি। গত ৪ জুলাই এ সংক্রান্ত নির্দেশনা জারি হয়।

নির্দেশনা কার্যকরের পর থেকে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীরা বিভিন্ন ধরনের ভোগান্তিতে পড়েন। ইন্টারনেটের গতি কমে যাওয়ার অভিযোগ করেন ব্যবহারকারীরা। গ্রামীণফোনের পক্ষ থেকেও গ্রাহক ভোগান্তি ও ইন্টারনেট সেবায় বিঘ্ন ঘটতে পারে বলে জানানো হয়। গত মঙ্গলবার সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ পরিদর্শনে যান প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

এ সময় মন্ত্রী, বিটিআরসির চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করেন তিনি। বৈঠকে অপারেটর দুটির ব্যান্ডউইথ কমিয়ে রাখার ঘোষণা প্রত্যাহারের সিদ্ধান্ত হয়। ওই বৈঠকের একদিন পর গতকাল বিটিআরসি সংবাদ সম্মেলন করে ব্যান্ডউইথ থেকে ব্লক তুলে নেওয়ার ঘোষণা দেয়। বকেয়া আদায় না হওয়া পর্যন্ত অপারেটর দুটিকে কোনো এনওসি দেওয়া হবে না জানানো হয় সংবাদ সম্মেলনে।

 
Electronic Paper