ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শিল্প ঋণ আদায়ের চেয়ে বিতরণ বেশি

বছরে ৬,১০২ কোটি টাকা অনাদায়ী

জাফর আহমদ
🕐 ১১:০৩ পূর্বাহ্ণ, জুলাই ০২, ২০১৯

১০ বছরে শিল্প ঋণ বিতরণ হয়েছে ২ লাখ ৮১ হাজার ৩৯৬ কোটি টাকা। একই সময়ে আদায় হয়েছে ২ লাখ ২০ হাজার ২৭৩ কোটি টাকা। এ সময়ে প্রতিবছরে শিল্প ঋণের অনাদায়ী ঋণ বেড়েছে ৬ হাজার ১০২ কোটি টাকা। অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সমীক্ষাতে এ তথ্য তুলে ধরা হয়েছে।

শিল্প ঋণ বৃদ্ধির হারকে সরকারের শিল্পায়ন-কৃষি-ক্ষুদ্র শিল্পের উন্নয়নের প্রচেষ্টার ফল মনে করে সরকার। এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বশীল কর্তৃপক্ষ মনে করে, সরকারের নানামুখী চেষ্টার ফলে ২০০৫-০৬ অর্থবছর থেকে বিদায়ী অর্থবছর পর্যন্ত শিল্পখাতে ঋণ বিতরণ প্রতিবছর বৃদ্ধি পেয়েছে।

অর্থ মন্ত্রণালয়ের তথ্যে দেখা যায়, শিল্প ঋণ বিতরণের ক্ষেত্রে যে হারে হয়েছে, আদায় হয়েছে তার চেয়ে কম হারে। ফলে প্রতিবছরই ব্যাংকের টাকা শিল্প উদ্যোক্তাদের কাছে থেকে গেছে। এটি ঋণের প্রবৃদ্ধি ধরা হলেও খেলাপি ঋণের খাতায় গেছে বড় অংকের টাকা। বাণিজ্যিক ব্যাংকগুলোর তথ্য অনুযায়ী ঋণ বিতরণে অনেক স্বাধীন থাকার কারণে এ সময়ে আমানতের প্রায় ৯০ ভাগ পর্যন্ত বিতরণ করা হয়েছে। এ সময়ে তারল্যেরও কোনো সমস্যা হয়নি। ফলে প্রতি বছর ঋণ বিতরণ বেড়েছে।

তথ্য অনুযায়ী, ২০০৮-৯ অর্থবছরে থেকে ২০১৭-১৮ অর্থবছর পর্যন্ত ১০ বছরে ঋণ বিতরণ হয়েছে ২ লাখ ৮১ হাজার ৩৯৬ কোটি ৮৩ লাখ টাকা। প্রতিবছর বিতরণ হয়েছে ২৮ হাজার ১৩৯ কোটি টাকা। আর একই সময়ে আদায় হয়েছে ২ লাখ ২০ হাজার ২৭৩ কোটি ১৯ লাখ টাকা। ফলে প্রতি বছর গ্রাহকের কাছে ৬ হাজার ১০২ কোটি বাড়তি চলে গেছে।

ব্যাংকিং খাতের তারল্যের সমস্যা না থাকার কারণে এই ঋণ বিতরণ বেড়েছে বলে মনে করেন গবেষক ও অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান জয়েদ বখত।

তিনি খোলা কাগজকে বলেন, বর্তমান ব্যাংকিং খাতের তারল্য সংকট সাময়িক। গত এক থেকে দেড় বছরে এ ধরনের সমস্যা তৈরি হয়েছে। শীঘ্রই তা কেটে যাবে। ১০ বছরের বিবেচনা করলে আগের নয় বছরই শিল্প ঋণ চাহিদা অনুযায়ী বিতরণ করা হয়েছে। চাহিদা মোতাবেক ঋণ বিতরণ করতে গিয়ে কিছু কিছু বেসরকারি বাণিজ্যিক ব্যাংক ঋণ অনুপাত ছাড়িয়ে গেছে। তবে রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে এখনো যথেষ্ট তারল্য আছে, ঋণ প্রস্তাবও আছে।

 

 
Electronic Paper