ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সোশ্যাল মিডিয়ায় ভ্যাট

নিজস্ব প্রতিবেদক
🕐 ১১:৩৬ পূর্বাহ্ণ, জুন ২৭, ২০১৯

বাংলাদেশে বিদেশি টিভি চ্যানেল সম্প্রচার এবং সামাজিক যোগাযোগ মাধ্যম (গুগল, ফেসবুক, ইউটিউব ইত্যাদি) বিজ্ঞাপন দিতে ১৫ শতাংশ হারে ভ্যাট আরোপ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আগামী ১ জুলাই এটি কার্যকর হবে। গতকাল বুধবার এনবিআর এ সংক্রান্ত নির্দেশনা জারি করে।

পরিপত্রে বলা হয়, অনাবাসিক ব্যক্তি কর্তৃক বাংলাদেশে বেতার ও টেলিভিশন থেকে সম্প্রচারের ক্ষেত্রে মূসক এজেন্ট নিয়োগের লক্ষ্যে প্রয়োজনীয় দিক-নির্দেশনা প্রদান করা হলো। ১ জুলাই থেকে মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২ (অতঃপর আইন বলিয়া অভিহিত) কার্যকর হবে। এ আইনে অনাবাসিক ব্যক্তি কর্তৃক বেতার ও টেলিভিশন মাধ্যমে সরবরাহ করা সেবা, ইলেক্ট্রনিক সেবা সরবরাহকারীকে মূল্য সংযোজন কর ও প্রযোজ্য ক্ষেত্রে সম্পূরক শুল্ক প্রদান করতে হবে।

এতে আরও বলা হয়, মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২ অনুযায়ী প্রত্যেক অনাবাসিক ব্যক্তিকে মূসক এজেন্ট নিয়োগ করতে হবে। মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক বিধিমালা-২০১৬ এর তৃতীয় অধ্যায়ে মূসক এজেন্ট-সংক্রান্ত বিস্তারিত উল্লেখ আছে। রাজস্ব সুরক্ষা ও আইনানুগ রাজস্ব আদায়ের স্বার্থে অনাবাসিক ব্যক্তি কর্তৃক বাংলাদেশে প্রদত্ত বেতার ও টেলিভিশন ও ইলেক্ট্রনিক সেবা (যেমন- ফেসবুক, গুগল, ইউটিউব, ভাইবার, মেসেঞ্জার, হোয়াটসআপ ইত্যাদির মাধ্যম ব্যবহার করে প্রদত্ত মেসেজ, ভয়েস, বিজ্ঞাপন ও অনুরূপ যেকোনো সেবা) সরবরাহকারী সব প্রতিষ্ঠানকে মূসক এজেন্ট নিয়োগ ও মূসক নিবন্ধন গ্রহণ করতে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

সংশ্লিষ্ট সূত্র মতে, ফেসবুক, টুইটারসহ ইউটিউব ও গুগল ভ্যাট নিবন্ধন ছাড়া বাংলাদেশে ব্যবসা পরিচালনা করতে পারবে না। সেক্ষেত্রে এসব কোম্পানিকে হয় বাংলাদেশে অফিস স্থাপন করতে হবে, অথবা মূসক এজেন্ট নিয়োগ দিতে হবে। এই এজেন্টরা ব্যবসা পরিচালনা বাবদ বাংলাদেশ সরকারকে রাজস্ব প্রদান করবে।

এ বিষয়ে এনবিআর কর্মকর্তারা বলছেন, মূসক নিবন্ধন না থাকায় এসব জনপ্রিয় ইন্টারনেট মাধ্যম থেকে এখন তেমন ভ্যাট পাওয়া যায় না। এজন্য নতুন নিয়মে এসব প্রতিষ্ঠানকে মূসক এজেন্ট নিয়োগ দিতে হবে। নিবন্ধন এসব প্রতিষ্ঠানের নামে হলেও মূসক এজেন্ট ওই প্রতিষ্ঠানের হয়ে ব্যবসা পরিচালনা করবে।

 
Electronic Paper