চমক

ঢাকা, রবিবার, ১৮ আগস্ট ২০১৯ | ২ ভাদ্র ১৪২৬

চমক

অর্থনৈতিক প্রতিবেদক ১১:১৮ পূর্বাহ্ণ, জুন ১২, ২০১৯

print
চমক

আগামী বাজেটে বেশ কিছু চমক থাকছে। এর মধ্যে রয়েছে ভ্যাট আইন কার্যকর, শস্যবীমা প্রবর্তন, প্রবাসী আয়ে ভর্তুকির মতো বেশ কিছু উদ্যোগ। আগের কোনো বাজেটে এসব বিষয় ছিল না, এবার নতুন করে বাজেটে এসব বিষয় যোগ হচ্ছে। এ ছাড়া ব্যাংকিং খাত, পুঁজিবাজার, সঞ্চয়পত্র ও সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে বড় ধরনের সংস্কার করা হবে। সরকার টানা তৃতীয়বারের দায়িত্ব গ্রহণ করে প্রথম বাজেটে এসব বিষয় চূড়ান্ত করেছে। আগামীকাল বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রথমবারের বাজেট উপস্থাপনকালে এ প্রস্তাব করবেন।

আসন্ন বাজেটে প্রথমবারের মতো বেকার যুবকদের জন্য ঋণ তহবিলের (স্টার্ট আপ ফান্ড) বিষয়টি যোগ হবে। এ তহবিল থেকে স্বল্প সুদে সহজ শর্তে ঋণ নিয়ে তারা ব্যবসা করতে পারবেন। এ ছাড়া কৃষকের জন্য ‘পাইলট প্রজেক্ট’ হিসেবে চালু করা হবে শস্যবীমা। প্রাথমিকভাবে বেছে নেওয়া হবে একটি জেলাকে। পরবর্তী সময়ে এ শস্যবীমা সারা দেশে ছড়িয়ে দেওয়া হবে। এর আগে, পরীক্ষামূলকভাবে সাধারণ বীমা করপোরেশন চারটি জেলার নির্দিষ্ট নির্দিষ্ট কিছু কৃষকের মাঝে বীমা চালু করে।

আসন্ন বাজেটে ভ্যাট খাতে বড় সংস্কার হবে। আগামী ১ জুলাই থেকে বহুল আলোচিত ভ্যাট আইন কার্যকর করা হবে। সংশ্লিষ্টদের মতে, এটি কার্যকর হলে আগামী বছর রাজস্ব আয়ে গতি আসবে। এ আইন নিয়ে ব্যবসায়ীদের মধ্যে যথেষ্ট ভীতি কাজ করছে।

তাদের মতে, নতুন ভ্যাট আইন কার্যকরের ফলে ব্যবসায়ীদের ওপর করের বোঝা বাড়বে। সেই সঙ্গে বাড়বে পণ্যের দাম। তবে রাজস্ব বোর্ডের পক্ষে বলা হচ্ছে, নতুন আইনে কোনো পণ্যের ওপর ভ্যাট ও করহার বাড়বে না। বরং কমতে পারে। আইনটি বাস্তবায়নে কাউকে হয়রানি ও কষ্ট দেওয়া হবে না এমন প্রতিশ্রুতি দিয়েছেন অর্থমন্ত্রী নিজেই।

ভ্যাট আইন নিয়ে যথেষ্ট উদ্বেগও রয়েছে। দুই বছর আগে ভ্যাট আইন কার্যকরের সময় ব্যবসায়ীদের প্রবল আপত্তির কারণে তা দুই বছরের জন্য স্থগিত হয়ে যায়।

নির্বাচনের আগে সরকার ঝুঁকি নিতে চায়নি। নির্বাচন পরবর্তী নতুন সরকার নতুন বাজেটে ভ্যাট আইন কার্যকর করতে চায়। এ কারণে কিছু ঝুঁকিও রয়েছে।

বাজেটের অন্যতম চমক হলো, করজাল সম্প্রসারণ। বর্তমানে ৪০ লাখ টিআইএন রয়েছে। এর মধ্যে আয়কর রিটার্ন জমা দিচ্ছে ২০ লাখের কিছু ওপরে। দুই বছর আগেও এ সংখ্যা ছিল ১২ লাখ। এবারের বাজেটে এ সংখ্যা ১ কোটিতে আনার ঘোষণা আসতে পারে।