৩০০০ কোটি টাকা প্রণোদনা গার্মেন্টে

ঢাকা, বুধবার, ২৬ জুন ২০১৯ | ১২ আষাঢ় ১৪২৬

৩০০০ কোটি টাকা প্রণোদনা গার্মেন্টে

অর্থনৈতিক প্রতিবেদক ১১:০৮ পূর্বাহ্ণ, জুন ১২, ২০১৯

print
৩০০০ কোটি টাকা প্রণোদনা গার্মেন্টে

আগামী বাজেটে তৈরি পোশাক রপ্তানির বিপরীতে ১ শতাংশ প্রণোদনা দেওয়া হবে। গার্মেন্ট মালিকদের ৫ শতাংশ প্রণোদনা দাবির পরিপ্রেক্ষিতে সরকার ১ শতাংশ করে প্রণোদনা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। টাকার অঙ্কে এ প্রণোদনার পরিমাণ দাঁড়াবে প্রায় তিন হাজার কোটি টাকা।

এ টাকা পাবে বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ), বিকেএমইএ ও বিটিএমএর সদস্যভুক্ত সব কারখানাসহ সব রপ্তানিমুখী বস্ত্র কারখানা। আগামীকাল বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাজেট প্রস্তাবকালে এ ঘোষণা দেবেন।

সংগঠনগুলোর দাবি ছিল, রপ্তানির ওপর আপদকালীন সহায়তা হিসেবে ৫ শতাংশ হারে নগদ সহায়তার। তাতে সরকারের ব্যয় হতো ১৪ হাজার কোটি টাকা। তাদের দাবির পরিপ্রেক্ষিতে বাজেটে এই ঘোষণা থাকছে। এ সহায়তার সঙ্গে সঙ্গে চলতি বাজেটের মতোই নতুন বাজেটে রপ্তানির জন্য ৪ শতাংশ নগদ সুবিধা এবং করপোরেট কর ১০ এবং ১২ শতাংশ হারে থাকছে। বর্তমানে দেশের তৈরি পোশাক খাত ৩১ মিলিয়ন ডলার পরিমাণ পণ্য বিদেশে রপ্তানি করে থাকে।

এর বাইর আরও যেসব রপ্তানি পণ্য রয়েছে সেসব পণ্য রপ্তানির বিপরীতে প্রণোদনার ঘোষণা আসছে বাজেটে। ২০২১ সালে ৬ বিলিয়ন ডলার রপ্তানির যে লক্ষ্যমাত্রা রয়েছে সে লক্ষ্য বাস্তবায়নে রপ্তানি বাড়াতে চায় সরকার। এর লক্ষ্যে প্রণোদনা দেওয়া হবে।