অন্তর্ভুক্তিমূলক বাজেট হবে

ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯ | ৬ আশ্বিন ১৪২৬

পর্যবেক্ষণ

অন্তর্ভুক্তিমূলক বাজেট হবে

ড. আতিউর রহমান, সাবেক গভর্নর ১১:০১ পূর্বাহ্ণ, জুন ১২, ২০১৯

print
অন্তর্ভুক্তিমূলক বাজেট হবে

আমার যেটা মনে হচ্ছে, গত নির্বাচনে যেসব বিষয় গুরুত্ব দেওয়া হয়েছে আসন্ন বাজেটে সেসব বিষয় স্থান পাবে। এ বিবেচনায় এবারের বাজেট হবে অন্তর্ভুক্তিমূলক বাজেট। এর মধ্যে শিক্ষা, স্বাস্থ্য ও কৃষিকে গুরুত্ব দেওয়া হবে। আর সামাজিক সুরক্ষা কর্মসূচি নিয়েও বাজেটে আলোচনা থাকবে। অর্থমন্ত্রী এবারের বাজেটে ব্যাংকিং খাতের সংস্কার নিয়েও কথা বলবেন বলে আমার মনে হয়।

নতুন বাজেটে অন্তর্ভুক্তিমূলক পথনকশা থাকবে বলে আভাস পাওয়া যাচ্ছে। যেসব মেগা প্রকল্প বাস্তবায়নাধীন আছে সেগুলো দ্রুত বাস্তবায়নের পাশাপাশি বিনিয়োগবান্ধব, কর্মসংস্থানমুখী প্রকল্পের ব্যাপারে কথা থাকবে।

গ্রামীণ অবকাঠামো উন্নয়নে যেসব প্রকল্প আছে সেগুলো বাস্তবায়নের ব্যাপারে বাজেটে পথরেখা থাকবে। কৃষিতে ভর্তুকির বিষয়টি থাকবে, এবার এর পরিমাণও বাড়বে। সরকার নির্বাচনী ইশতেহারে ‘গ্রামে শহরের সুবিধা’ পৌছে দেওয়া সম্পর্কিত যে প্রতিশ্রুতি দিয়েছে তা বাস্তবায়নে যেসব কর্মসূচির প্রয়োজন সে ব্যাপারে পথনকশা থাকবে নতুন বাজেটে। বিশেষ করে গ্রামীণ অবকাঠামো নির্মাণের ক্ষেত্রে কৃষি, কৃষি জমি ও কৃষককে গুরুত্ব দেওয়া হবে। সেখানে আধুনিক রাস্তাঘাট, বিদ্যুৎ, ইন্টারনেটসহ অন্যান্য নাগরিক সুবিধা দেওয়ার ব্যাপারে কথা থাকবে।

শহরে মানুষের চাপ বেড়েই চলেছে। এর পেছনে নানা কারণ আছে, শহরের কাজের সুবিধা বেশি, নানা ধরনের নাগরিক সুবিধা বেশি আছে শহরে। অন্যদিকে গ্রামে কাজের সুযোগ কম, জলবায়ু পরিবর্তনজনিত অভিঘাতসহ নানা কারণে উদ্বাস্তু হচ্ছে মানুষ। এ জন্য এসব মানুষ গ্রাম থেকে শহরের দিকে আসছে। এতে শহরের চাপ বাড়ছে এটা ঠিক। কিন্তু হঠাৎ করে গ্রাম থেকে শহরের দিকে মানুষের আসার যে ঝোঁক তা বন্ধ করা যাবে না। এ জন্য সময় লাগবে। সরকার নির্বাচনী ইশতেহারে ‘গ্রামে শহরের সুবিধা’ সৃষ্টির যে কর্মসূচি ঘোষণা করেছে তা বাস্তবায়নের মধ্য দিয়ে কিছুটা রোধ করা যেতে পারে।