ঈদের পর সূচকের উত্থান বেড়েছে লেনদেন

ঢাকা, রবিবার, ১৬ জুন ২০১৯ | ২ আষাঢ় ১৪২৬

ঈদের পর সূচকের উত্থান বেড়েছে লেনদেন

অর্থনৈতিক প্রতিবেদক ৪:২৭ অপরাহ্ণ, জুন ১১, ২০১৯

print
ঈদের পর সূচকের উত্থান বেড়েছে লেনদেন

ঈদ উপলক্ষে পুঁজিবাজার গত ৩১ মে থেকে গত ৮ জুন পর্যন্ত টানা ৯ দিন বন্ধ ছিল। গত রোববার ছিল এর প্রথম কার্যদিবস। সে হিসেবে ঈদের ছুটির পর প্রথম দিনে উভয় শেয়ারবাজারে মূল্য সূচকের উত্থান হয়। তারই ধারাবাহিকতায় সোমবারও ঈদের ছুটির পর দ্বিতীয় কার্যদিবসে উত্থানের মধ্য দিয়ে উভয় শেয়ারবাজারে লেনদেন শেষ হয়েছে এবং ডিএসইতে লেনদেনের পরিমাণও বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ২৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৪৩১ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরিয়াহ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৩২ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৯০১ পয়েন্টে।

ডিএসইতে গতকাল টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৮৪ কোটি ৮৯ লাখ ২২ হাজার টাকার। যা গত কার্যদিবস থেকে ১৮০ কোটি টাকা বেশি। গত কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ৩০৪ কোটি ৬৬ লাখ ৯৯ হাজার টাকা। এদিন ডিএসইতে ৩৫১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬০ শতাংশ বা ২১০টির, কমেছে ২৯ শতাংশ বা ১০২টির এবং অপরিবর্তিত রয়েছে ১১ শতাংশ বা ৩৯টির।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৬৩৬ পয়েন্টে। এ সময়ে সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৪৩ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৫১টির, কমেছে ৬০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির।