ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

দাপট প্রকৌশল খাতের

নিজস্ব প্রতিবেদক
🕐 ৩:৩১ অপরাহ্ণ, মে ১২, ২০১৯

দেশের শেয়ারবাজারে লেনদেনের ক্ষেত্রে দাপট ধরে রেখেছে প্রকৌশল খাতের কোম্পানিগুলো। আগের চার সপ্তাহের মতো গত সপ্তাহেও ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) খাতভিত্তিকে লেনদেনে শীর্ষ স্থানটি দখল করে রেখেছে প্রকৌশল খাত। এ নিয়ে টানা পাঁচ সপ্তাহ লেনদেনের শীর্ষ স্থানটি প্রকৌশল খাতের দখলে থাকল।

মূলত লেনদেনে প্রকৌশল খাতের কোম্পানিগুলোর এমন দাপট অব্যাহত থাকায় মোট লেনদেনের পরিমাণও বেড়েছে। ফলে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের গড়ে লেনদেন চার সপ্তাহ পর ৪০০ কোটি টাকার ঘর স্পর্শ করতে পেরেছে। ডিএসইতে সপ্তাহটির প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ৪২৮ কোটি ৯৬ লাখ টাকা। যা আগের সপ্তাহের তুলনায় ১১ দশমিক ৯০ শতাংশ বেশি।

আগের সপ্তাহে ডিএসইতে গড় লেনদেন হয় ৩৮৩ কোটি ৩৩ লাখ টাকা। প্রকৌশল খাতের ওপর ভর করে লেনদেন বাড়লেও সপ্তাজুড়েই ডিএসইতে সবকটি মূল্যসূচক কমেছে। তথ্য পর্যালোচনায় দেখা যায়, গত সপ্তাহজুড়ে শীর্ষে থাকা প্রকৌশল খাতে গড়ে প্রতিদিন ৬২ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর ওষুধ ও রসায়ন খাতকে সরিয়ে দ্বিতীয় স্থান দখল করা বস্ত্র খাতের শেয়ার লেনদেন হয়েছে ৫৪ কোটি ৮৩ লাখ টাকা। এ ছাড়া ৪৬ কোটি ৮৮ লাখ টাকা লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ওষুধ ও রসায়ন খাত।

লেনদেন হওয়া অন্য খাতগুলোর মধ্যে- ব্যাংক খাতে ৪০ কোটি ২৭ লাখ টাকা, বিদ্যুৎ ও জ্বালানি খাতে ৩৯ কোটি ৬৬ লাখ টাকা, চামড়া খাতে ৩৫ কোটি ৮২ লাখ টাকা, বিবিধ খাতে ২৭ কোটি ৬৪ লাখ টাকা, বীমা খাতে ১৯ কোটি ৭ লাখ টাকা, সিরামিক খাতে ১৭ কোটি ৫০ লাখ টাকা, খাদ্য খাতে ১৭ কোটি ২৭ লাখ টাকা, তথ্য ও প্রযুক্তি খাতে ১৬ কোটি ৫৯ লাখ টাকা, টেলিকমিউনিকেশন খাতে ১১ কোটি টাকা এবং আর্থিক খাতে ১০ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। বাকি খাতগুলোর এককভাবে লেনদেনের পরিমাণ ১০ কোটি টাকার নিচে।

 
Electronic Paper