ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

‘সিগারেটের সর্বনিম্ন মূল্য ৯ টাকা করার প্রস্তাব’

নিজস্ব প্রতিবেদক
🕐 ৭:৫২ অপরাহ্ণ, মে ১১, ২০১৯

আগামী বাজেটে সব ধরনের সিগারেটের দাম বাড়ানোর প্রস্তাব করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। অর্থমন্ত্রীর বরাবরে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে পাঠানো ১০ এপ্রিলের লেখা এক চিঠিতে সিগারেটের সর্বনিম্ন মূল্য ৯ টাকা করার প্রস্তাব করা হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের এ প্রস্তাবে প্রতিটি বেনসন সিগারেটের দাম ২০ টাকা ও গোল্ডলিফ সিগারেটের দাম ১৬ টাকা করার প্রস্তাব করা হয়েছে। ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত দেশ গড়ার লক্ষ্যে স্বাস্থ্য মন্ত্রণালয় এ প্রস্তাব করেছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা এ বিষয়টি নিশ্চিত করেছেন।

বর্তমানে একটি বেনসন সিগারেট ১২ টাকা ও একটি গোল্ডলিফ সিগারেটের খুচরা মূল্য ৮ টাকা। স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রস্তাব অনুযায়ী বাজেটে আরো কর বৃদ্ধি হলে প্রতিটি সিগারেটের দাম বাড়বে আরো ৮ টাকা করে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, ‘তামাকমুক্ত দেশ গড়ার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় অনেক আগে থেকেই কাজ করে চলেছে। স্বাস্থ্যঝুঁকি কমিয়ে আনতে আমরা বিভিন্ন কর্মসূচি ও প্রকল্প নিয়ে কাজ করছি। সিগারেটসহ তামাকজাতীয় পণ্যের ওপর অধিকহারে শুল্ক আরোপ করলে মানুষ এসব পণ্য ব্যবহার থেকে সরে আসবে। ধীরে ধীরে আমরা তামাকমুক্ত দেশ গড়ে স্বাস্থ্যঝুঁকি কমিয়ে আনতে সক্ষম হবো। এ দৃষ্টিভঙ্গি থেকেই অর্থ মন্ত্রণালয়কে তামাকজাতীয় পণ্যের ওপর অধিক হারে শুল্ক আরোপ করতে অনুরোধ করা হয়েছে।

 
Electronic Paper