ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

দরপতন থামছে না শেয়ারবাজারে

অর্থনৈতিক প্রতিবেদক
🕐 ২:৫০ অপরাহ্ণ, এপ্রিল ১৬, ২০১৯

শেয়ারবাজারে দরপতন থামছে না। আগের সপ্তাহে টানা চার কার্যদিবস বড় দরপতনের পর চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস গতকাল সোমবারও প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচকের পতন হয়েছে। এর মাধ্যমে পতন দিয়ে নতুন বাংলা বছর শুরু করলো শেয়ারবাজার।

মূল্যসূচকের পতনের পাশাপাশি দেখা দিয়েছে লেনদেন খরা। ডিএসইর লেনদেনের পরিমাণ আটকে গেছে দুইশ কোটি টাকার ঘরে। গতকালও বাজারটিতে লেনদেনের পরিমাণ দুইশ কোটি টাকার ঘরে থাকার মাধ্যমে টানা তিন কার্যদিবস লেনদেনের পরিমাণ তিনশ কোটি টাকার ঘর স্পর্শ করতে পারলো না। আর এক মাসের বা ১৯ কার্যদিবসের মধ্যে ডিএসইর লেনদেন পাঁচশ কোটি টাকার ঘর স্পর্শ করতে পারেনি।

শেয়ারবাজারের এমন দুরবস্থার কারণে একটু একটু করে পুঁজি হারাচ্ছেন সাধারণ বিনিয়োগকারীরা। ফলে বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্ক ও চরম আস্থাহীনতা দেখা দিয়েছে। পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) দফায় দফায় বাজার সংস্লিষ্টদের সঙ্গে বৈঠক করলেও দরপতন ঠেকানো যাচ্ছে না। টানা দরপতনের কারণে গত সপ্তাহজুড়েই ব্রোকারেজ হাউজ ছেড়ে ডিএসইর সামনে বিক্ষোভ করেছেন সাধারণ বিনিয়োগকারীরা।

বিনিয়োগকারীদের বিক্ষোভের মুখে গত মঙ্গলবার দফায় দফায় বৈঠকে বসে পুঁজিবাজার সংশ্লিষ্টরা। বৈঠকের মাধ্যমে দরপতন ও তারল্য সঙ্কট থেকে বেরিয়ে আসতে ব্রোকারেজ হাউজ ও মার্চেন্ট ব্যাংকের পক্ষ থেকে বিএসইসির কাছে বেশ কিছু দাবি জানানো হয়।
বিএসইসির পক্ষ থেকে ব্রোকারেজ হাউজ ও মার্চেন্ট ব্যাংক প্রতিনিধিদের কিছু দাবি মেনে নেয়ার আশ্বাস দেয়া হয়। তারপরও দরপতনের মধ্যেই আবদ্ধ থাকে শেয়ারবাজার। এমন পরিস্থিতিতে বুধবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সঙ্গে বিএসইসির চেয়ারম্যান দেখা করেন। এ সময় শেয়ারবাজারের বর্তমান মন্দাবস্থা দূর করতে করণীয় পদক্ষেপ নেওয়ার জন্য বিএসইসি চেয়ারম্যানকে নির্দেশ দেন প্রধানমন্ত্রী। একইসঙ্গে বাজারের স্বাভাবিক গতি ফিরিয়ে আনতে অর্থ মন্ত্রণালয়, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ও বাংলাদেশ ব্যাংককে পদক্ষেপ গ্রহণের নির্দেশ দেন।

প্রধানমন্ত্রীর সঙ্গে বিএসইর চেয়ারম্যানের সাক্ষাতের সংবাদ প্রকাশ হওয়ার পর গত বৃহস্পতিবার বাজার কিছুটা ঊর্ধ্বমুখী হয়। তবে লেনদেন দুইশ কোটির ঘরেই আবদ্ধ থাকে। এরপর পহেলা বৈশাখ উপলক্ষে সরকারি ছুটি থাকায় রোববার শেয়ারবাজারে লেনদেন হয়নি। সে হিসাবে গতকাল চলতি সপ্তাহের এবং বাংলা নতুন বছরের প্রথম কার্যদিবস।

 
Electronic Paper