ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সপ্তাহের লেনদেনে ব্যাংকের দাপট

নিজস্ব প্রতিবেদক
🕐 ২:০৪ অপরাহ্ণ, মার্চ ১৮, ২০১৯

সদ্যবিদায়ী সপ্তাহের পাঁচ কার্যদিবসে শেয়ারবাজারে লেনদেনের ক্ষেত্রে দাপট দেখিয়েছে ব্যাংক খাত। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মোট লেনদেনের ১৭ শতাংশই দখল ছিল শেয়ারবাজারের প্রাণ হিসেবে পরিচিত এই খাতের কোম্পানিগুলো।

সপ্তাহটিতে ব্যাংক খাতের কোম্পানিগুলোর শেয়ার মোট লেনদেন হয়েছে ৪৬৮ কোটি ২ লাখ টাকা। আর প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ৯৩ কোটি ৬০ লাখ ৪ হাজার টাকা। লেনদেনে ব্যাংকের পরেই রয়েছে প্রকৌশল খাত। সপ্তাজুড়ে এ খাতের কোম্পানিগুলোর শেয়ার লেনদেন হয়েছে ৩৬৪ কোটি ৩৯ লাখ ৫০ হাজার টাকা। আর প্রতিদিন গড়ে লেনদেন হয়েছে ৭২ কোটি ৮৭ লাখ ৯০ হাজার টাকা। সপ্তাহটিতে ডিএসইর মোট লেনদেনের ১৩ শতাংশ এ খাতের দখলে ছিল।

এছাড়া গত সপ্তাহে লেনদেনে প্রাধান্য দেখিয়েছে বস্ত্র ও জ্বালানী খাতও। এর মধ্যে জ্বালানি খাতের কোম্পানিগুলোর শেয়ার লেনদেন হয়েছে ২৮৭ কোটি ৬৭ লাখ ৫০ হাজার টাকা এবং বস্ত্র খাতের ২৮৩ কোটি ৮২ লাখ ৫০ হাজার টাকা।

বাকি খাতগুলোর মধ্যে ডিএসইর মোট লেনদেনে খাদ্য ও আনুষঙ্গিক খাত ৯ শতাংশ, ওষুধ ৮ শতাংশ, বীমা ৮ শতাংশ, সিরামিক ৫ শতাংশ, বিবিধ ৪ শতাংশ, অব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান ৪ শতাংশ, চামড়া ৪ শতাংশ, টেলিযোগাযোগ ৩ শতাংশ, আইটি ৩ শতাংশ, সিমেন্ট ২ শতাংশ, সেবা ১ শতাংশ এবং আবাসন ১ শতাংশ অবদান রেখেছে। বাকি খাতগুলোর অবদান এক শতাংশের নিচে।

 
Electronic Paper