ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শেয়ারবাজারে বড় উত্থান

নিজস্ব প্রতিবেদক
🕐 ১২:৫৮ অপরাহ্ণ, জানুয়ারি ২১, ২০১৯

টানা দুই কার্যদিবস দরপতনের পর গত রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকের বড় উত্থান হয়েছে। এদিন মূল্য সূচকের বড় উত্থানে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে ব্যাংক ও আর্থিক খাতের প্রতিষ্ঠানগুলো। গতকাল ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ব্যাংক খাতের একটি প্রতিষ্ঠানের শেয়ার দাম কমেনি।

৩০টি ব্যাংকের মধ্যে দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে ২৯টি। আর আর্থিক খাতের লেনদেন হওয়া ১৩টি কোম্পানির শেয়ার দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৫টির। দাম বাড়ার তালিকায় ব্যাংক ও আর্থিক খাতের দাপটে মূল্য সূচকের বড় উত্থান হলেও কিছুটা কমেছে লেনদেনের পরিমাণ। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৯৬৮ কোটি ৯১ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১ হাজার ১১ কোটি ৫৬ লাখ টাকা। সে হিসাবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন কমেছে ৪২ কোটি ৬৫ লাখ টাকা।

লেনদেনে কিছুটা কমলেও লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১৯৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৩৩টি। আর ২০টির দাম অপরিবর্তিত রয়েছে। রোববার বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৬১ পয়েন্ট বেড়েছে।

 
Electronic Paper