ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বিক্রয় চাপেও বেড়েছে সূচক লেনদেন

অর্থনৈতিক প্রতিবেদক
🕐 ১১:৫৪ পূর্বাহ্ণ, নভেম্বর ২৭, ২০১৮

সপ্তাহের প্রথম কার্যদিবসের মতো দ্বিতীয় কার্যদিবস গতকালও অব্যাহত ছিল বিক্রয় চাপ। বিক্রয় চাপে দিনশেষে ডিএসইতে ১৪০টি কোম্পানির শেয়ার দর কমেছে। পক্ষান্তরে দর বেড়েছে মাত্র ১২৮টির। বিনিয়োগকারীদের মধ্যে শেয়ার বিক্রয়ের প্রবণতা লক্ষ্যণীয় হলেও দিনশেষে ডিএসই’র সাধারণ মূল্যসূচক বেড়েছে ৩.০১ পয়েন্ট।

এ সময় ডিএসইতে ৬১৫ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩০ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এ সময় সিএসই’র সাধারণ মূল্যসূচক ১.৮৮ পয়েন্ট কমেছে।

ডিএসই’র বাজার পর্যালোচনায় দেখা গেছে, ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৮টির, দর কমেছে ১৪০টির ও দর অপরিবর্তিত ছিল ৬৪টি প্রতিষ্ঠানের। দিনশেষে ডিএসইতে ১৩ কোটি ৫৩ লাখ ২৭ হাজার ৩৪৫টি শেয়ার লেনদেন হয়েছে।

এদিন টাকার অঙ্কে লেনদেন হয়েছে ৬১৫ কোটি ৭৪ লাখ টাকা। এর আগের কার্যদিবসে ডিএসইতে লেনদেন হয়েছিল ৫৬৯ কোটি ৪৫ লাখ টাকা। অর্থাৎ আগের কার্যদিবসের তুলনায় ডিএসই’র লেনদেন বেড়েছে ৪৬ কোটি টাকা। লেনদেন শেষে সার্বিক মূল্যসূচক বেড়েছে ৩.০১ পয়েন্ট। এ সময় ডিএসইএক্স সূচক ৫২৭৯ পয়েন্টে স্থিতি পেয়েছে। অন্যদিকে, ডিএসইএস ও ডিএস-৩০ সূচক যথাক্রমে ৩.১৬ পয়েন্ট ও ২.২৭ পয়েন্ট বেড়েছে।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে সায়হাম কটন। দিনশেষে কোম্পানিটির ৪২ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল শেফার্ড ইন্ডাস্ট্রিজ, কোম্পানিটির ২৫ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

 
Electronic Paper