ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পুঁজিবাজারে কমেছে লেনদেন

অনলাইন ডেস্ক
🕐 ৩:৫৫ অপরাহ্ণ, মে ০৭, ২০২৩

পুঁজিবাজারে কমেছে লেনদেন

পুঁজিবাজারে দিনের শুরুতে উত্থান আর শেষ ভাগে লেনদেন হয়েছে সূচক পতনের মধ্য দিয়ে। ফলে সপ্তাহের প্রথম কর্মদিবসে রোববার (৭ মে) দেশের পুঁজিবাজারে সূচক সামান্য বাড়লেও কমেছে লেনদেনের পরিমাণ।

 

খাদ্য ও আনুষঙ্গিক খাতের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে এ দিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে দশমিক ১৮ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে দশমিক ৮৯ পয়েন্ট। ফলে বুধবার সূচক পতনের পর নতুন সপ্তাহের প্রথম কর্মদিবসে সূচক সামান্য বেড়েছে।

খাদ্য খাতের পাশাপাশি ওষুধ ও বস্ত্র খাতের শেয়ারের দাম বাড়ায় সূচক বেড়েছে বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা। এর ফলে বুধবার দরপতনের পর আজ ইতিবাচক ধারায় লেনদেন হয়েছে।

ডিএসইর তথ্য মতে, আজ মোট ১৫ কোটি ৩৫ লাখ ৭ হাজার ৪৫৯টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এতে লেনদেন হয়েছে ৮৪৬ কোটি ২১ লাখ ৩৮ হাজার টাকা। এর আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৮৫১ কোটি ১৬ লাখ ৩৫ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কমেছে।

এ দিন আগের দিনের চেয়ে দশমিক ১৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৬৯ পয়েন্টে দাঁড়িয়েছে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক দশমিক ৭৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৬৮ পয়েন্টে দাঁড়িয়েছে। তবে দশমিক ৮১ পয়েন্ট কমে ২ হাজার ২০৩ পয়েন্টে দাঁড়িয়েছে ডিএসই ৩০ সূচক।

ডিএসইতে মোট ৩৪৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৬১টি কোম্পানির। কমেছে ৭৬টির ও অপরিবর্তিত রয়েছে ২১০টি কোম্পানির শেয়ারের দাম।

এ দিন ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বাংলাদেশ শিপিং কর্পোরেশনের শেয়ার। এরপর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইস্টার্ন হাউজিংয়ের শেয়ার। তৃতীয় স্থানে ছিল রয়েল টিউলিপ সি পার্ল-এর শেয়ার। তারপর শীর্ষ ১০ এ ছিল যথাক্রমে– একমি ল্যাবরেটরিজ, ইন্ট্রাকো রিফুয়েলিং, ইউনিক হোটেল, লাফার্জ হোলসিম, নাভানা ফার্মা, জেমিনি সী ফুড এবং আমরা নেটওয়ার্কস লিমিটেডের শেয়ার।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক দশমিক ৮৯ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৪৮২ পয়েন্টে দাঁড়িয়েছে। এ দিন সিএসইতে ১৮৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৪৭টির, কমেছে ৫১টির ও অপরিবর্তিত রয়েছে ৮৯টির দাম।

দিন শেষে সিএসইতে ৯ কোটি ৪৮ লাখ ১৬ হাজার ৫৫২ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

 
Electronic Paper