ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পুঁজিবাজারে কমেছে লেনদেন

ডেস্ক রিপোর্ট
🕐 ৩:১১ অপরাহ্ণ, এপ্রিল ০৯, ২০২৩

পুঁজিবাজারে কমেছে লেনদেন

শেয়ার বিক্রির চাপের মধ্য দিয়ে সপ্তাহের প্রথম কর্মদিবসে রোববার (৯ এপ্রিল) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এ দিন সূচক ডিএসইতে সামান্য কমলেও বেড়েছে সিএসইতে। তবে উভয় বাজারে কমেছে লেনদেন এবং লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম।

 

সাপ্তাহিক ছুটির পর সপ্তাহের প্রথম কর্মদিবসে মিডল্যান্ড ব্যাংক, এমারেল ওয়েল্ড, ওরিয়ন ইনফিউশন, কোহিনুর কেমিক্যাল এবং তমিজ উদ্দিন টেক্সটাইলের শেয়ারের দাম বাড়ায় বড় দরপতন থেকে রক্ষা পেয়েছে দেশের পুঁজিবাজার। ফলে দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে মাত্র ১ পয়েন্ট। আর অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৪ পয়েন্ট।

ডিএসইর তথ্য মতে, আজ ডিএসইতে মোট ৬ কোটি ১২ লাখ ৩০ হাজার ৬৮৬টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এতে লেনদেন হয়েছে ৪৯৮ কোটি ৮১ লাখ ৬৩ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৬১২ কোটি ৩১ লাখ ৯ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কমেছে।

এ দিন প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে দশমিক ১৭ পয়েন্ট কমে ৬ হাজার ২১৪ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ১ দশমিক ৫৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৪৭ পয়েন্টে। ডিএসই ৩০ সূচক ৩ দশমিক ১৪ পয়েন্ট কমে ২ হাজার ১৯৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩২৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৪০টি কোম্পানির, কমেছে ৭৫টির আর অপরিবর্তিত রয়েছে ২১৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

এ দিন ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল জেনেক্স ইনফোসিসের শেয়ার। এরপর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে জেমিনি সি ফুডের শেয়ার। আর তৃতীয় স্থানে ছিল আমরা নেটওয়ার্কসের শেয়ার। তারপর শীর্ষ ১০-এ যথাক্রমে ছিল– এপেক্স ফুটওয়্যার, ইস্টার্ন হাউজিং, রয়েল টিউলিপ সি পার্ল, এডিএন টেলিকম, ইউনিক হোটেল, বাংলাদেশ শিপিং কর্পোরেশন এবং লিগেসী ফুটওয়ারের শেয়ার।

অপর বাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪ দশমিক ৫৪ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৩০৯ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে ১১৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২৮টির, কমেছে ৩৮টির ও অপরিবর্তিত রয়েছে ৫১টির।

দিন শেষে সিএসইতে ৫ কোটি ১৮ লাখ ২৬ হাজার ৩৮৫ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কর্মদিবসে ৬ কোটি ৪০ লাখ ৮ হাজার ৮৪৪ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল।

 
Electronic Paper