ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বিদেশিদের নজর কাড়ছে বাংলাদেশি পণ্য

অনলাইন ডেস্ক
🕐 ৩:১৯ অপরাহ্ণ, মার্চ ১৩, ২০২৩

বিদেশিদের নজর কাড়ছে বাংলাদেশি পণ্য

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলছে ‘বাংলাদেশ বিজনেস সামিট-২০২৩’। তিন দিনব্যাপী এই সামিটের অন্যতম আকর্ষণ ‘বেস্ট অব বাংলাদেশ এক্সপো’। এতে দেশীয় বিভিন্ন প্রতিষ্ঠানের তৈরি বিশ্বমানের পণ্য প্রদর্শনী করা হচ্ছে। যা সামিটে আগত বিদেশি উদ্যোক্তা ও ব্যবসায়ীদের নজর কাড়ছে।

রোববার (১২ মার্চ) আন্তর্জাতিক এই বিজনেস সামিটের দ্বিতীয় দিনে সরেজমিনে গিয়ে দেখা যায়, যুক্তরাজ্য, জাপান, চীন, দক্ষিণ কোরিয়া, সৌদি আরব, ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশের সরকারের প্রতিনিধি, ব্যবসায়ী ও বিনিয়োগকারীরা এসেছেন। তারা বেস্ট অব বাংলাদেশ এক্সপোতে ঘুরে ঘুরে বাংলাদেশের বিভিন্ন প্রতিষ্ঠানের তৈরি পণ্য সামগ্রী দেখছেন এবং পণ্যের মানের প্রশংসা করছেন।

এক্সপোতে বেঙ্গল গ্রুপ, মেঘনা গ্রুপ, আকিজ গ্রুপ, আবুল খায়ের গ্রুপ, ওয়ালটন, প্রাণ আরএফএল, বাংলাদেশ টেক্সটাইল মিলস এসোসিয়েশন, বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ), বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) প্যাভিলিয়নসহ প্রায় অর্ধশত স্টল রয়েছে।

বেঙ্গল গ্রুপের প্যাভিলিয়নের দায়িত্বে থাকা কর্মকর্তা বলেন, বেস্ট অব বাংলাদেশ এক্সপোতে বেঙ্গল গ্রুপ নিজেদের চারটি ইন্ডাস্ট্রি তুলে ধরছে। মূলত পোশাক শিল্প, যেখানে আমারা আমাদের ডেনিম গার্মেন্ট ও ডেনিম ওয়াশিং রয়েছে। একই সঙ্গে আমরা আমাদের বেঙ্গল প্লাস্টিকের পণ্য, বিল্ডিং মেটারিয়ালস পাইপ-সিমেন্ট এবং মিডিয়া হিসেবে আরটিভিকে আমরা সবার সামনে তুলে ধরছি। এখানে বিদেশি ডেলিগেট, স্থানীয় ব্যবসায়ী এবং উদ্যোক্তারা প্রতিনিয়ত আসছেন। তাদের সঙ্গে আমাদের কথোপকথন হচ্ছে, সেখানে আমরা কিছু সম্ভাবনা দেখছি। গতকাল সামিটের প্রথম দিনেই কিছু বিদেশি ক্রেতার সঙ্গে আমাদের কথা হয়েছে। আমরা কিছু স্পট অর্ডারও পেয়েছি। সবমিলিয়ে আমরা খুব ইতিবাচক সাড়া পাচ্ছি। আমাদের পণ্য দেখে তারা বিশ্বাস করছেন, যে বাংলাদেশ একটি সক্ষমতার পর্যায়ে গেছে। তারা আমাদের বেঙ্গলের পণ্য দেখে বেশ প্রশংসা করছে। তারা বুঝছেন যে বাংলাদেশ এখন শুধু কম দামে নয়, টেকসই পণ্য উৎপাদনেও এগিয়ে গেছে।

দুইদিনে দেড় শতাধিক বিদেশি ডেলিগেট বেঙ্গল গ্রুপের প্যাভিলিয়ন পরিদর্শন করেছেন।

এর আগে, শনিবার (১১ মার্চ) বেলা ১১টার দিকে ‘বাংলাদেশ বিজনেস সামিট- ২০২৩’ এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে তিনি ‘বেস্ট অব বাংলাদেশ এক্সপো’রও উদ্বোধন করেন।

তিন দিনব্যাপী আয়োজিত এই আন্তর্জাতিক সম্মেলন আগামী ১৩ মার্চ পর্যন্ত চলবে। সম্মেলনে বাংলাদেশের বিভিন্ন খাত নিয়ে ১৭টি সেমিনার ও ৩টি প্লেনারি সেশন অনুষ্ঠিত হবে। এতে যুক্তরাজ্য, সৌদি আরব, চীন, ভুটান, সংযুক্ত আরব আমিরাতসহ ৭টি দেশের মন্ত্রী এবং ১২টি বহুজাতিক কোম্পানির প্রধান নির্বাহী, বিশ্বের ১৭টি দেশের দুই শতাধিক বিদেশি বিনিয়োগকারী এবং ব্যবসায়ী নেতারা সম্মেলনে অংশ নিয়েছেন।

এই সামিটের মাধ্যমে দেশের প্রাকৃতিক সম্পদ অনুসন্ধান ও উত্তোলন, যোগাযোগ, পোশাক ও বস্ত্র, হালকা প্রকৌশল, কৃষি ও স্বাস্থ্য-শিক্ষার মতো খাতে বিপুল বিদেশি বিনিয়োগের আশা করা হচ্ছে।

সামিটের আন্তর্জাতিক মিডিয়া পার্টনার মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক টেলিভিশন চ্যানেল সিএনএন এবং দেশীয় মিডিয়া পার্টনার আরটিভি।

 

 
Electronic Paper