ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রিজার্ভের অর্থে আর কোনো তহবিল নয় : গভর্নর

অনলাইন ডেস্ক
🕐 ৯:৩০ পূর্বাহ্ণ, জানুয়ারি ৩১, ২০২৩

রিজার্ভের অর্থে আর কোনো তহবিল নয় : গভর্নর

রিজার্ভ থেকে অর্থ নিয়ে আপাতত আর কোনো তহবিল গঠন করা হবে না বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার। সোমবার (৩০ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকে ১০ হাজার কোটি টাকার রপ্তানি সহায়ক প্রাক অর্থায়ন তহবিল বিষয়ক অংশগ্রহণ চুক্তি সম্পাদন অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। আব্দুর রউফ বলেন, রপ্তানি উন্নয়ন তহবিলে (ইডিএফ) দেওয়া অর্থ ‘সমন্বয়’ করে এর আকার কমিয়ে আনা হবে। ইতোমধ্যে ইডিএফের ১০০ কোটি ডলার সমন্বয় করা হয়েছে।

 

এর আগে, রিজার্ভ থেকে অর্থ নিয়ে ইডিএফ গঠন করেছিল বাংলাদেশ ব্যাংক। এখন থেকে এ তহবিলের বিতরণকৃত অর্থ ফেরত আসার পর তা আর বিতরণ করা হবে না।

এ দিন ১০ হাজার কোটি টাকার রপ্তানি সহায়ক প্রাক অর্থায়ন তহবিলে অংশগ্রহণকারী ৪৯ ব্যাংকের সঙ্গে চুক্তি স্বাক্ষর করে বাংলাদেশ ব্যাংক।

গভর্নর বলেন, করোনা মহামারিতে সৃষ্ট অর্থনৈতিক অভিঘাত ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্ব অর্থনীতিতে বিরূপ অবস্থা বিরাজ করছে। এ পরিপ্রেক্ষিতে রপ্তানিমুখী শিল্পের উন্নয়ন ও প্রসারে ১০ হাজার কোটি টাকার রপ্তানি সহায়ক প্রাক অর্থায়ন তহবিল গঠন করা হয়েছে। এটি রপ্তানি খাতের উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

অনুষ্ঠানে জানানো হয়, শিগগিরই এ তহবিল থেকে কাঁচামাল কিনতে বা আমদানি করতে প্রত্যক্ষ ও প্রচ্ছন্ন রপ্তানিকারকরা মাত্র ৪ শতাংশ সুদে দেশি মুদ্রায় ঋণ নেওয়ার সুযোগ পাবেন। এর মেয়াদ থাকবে ১৮০ দিন। তবে ব্যাংক পর্যায়ে সুদহার হবে ১ দশমিক ৫ শতাংশ।

সমাজের অবহেলিত জনগোষ্ঠীর আর্থিক ক্ষমতায়নে বাংলাদেশ ব্যাংক নিরন্তর কাজ করছে বলে জানিয়ে আব্দুর রউফ তালুকদার বলেন, সরকারের অন্তর্ভুক্তিমূলক আর্থসামাজিক উন্নয়ন কৌশলের সঙ্গে সঙ্গতি রেখে বাংলাদেশ ব্যাংক ২০২২-২৩ অর্থবছরের দ্বিতীয় মুদ্রানীতি ঘোষণা করেছে। এ ছাড়া বিভিন্ন খাতে বেশ কয়েকটি প্রণোদনা ঋণ প্যাকেজ বাস্তবায়ন করা হয়েছে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ডেপুটি গভর্নর আবু ফরাহ মো. নাছের, সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. আফজাল করিম, অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন। এ সময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ ব্যাংকের পরিচালক মাকসুদা বেগম, মোহাম্মদ ইব্রাহীম ভূঁইয়া, অতিরিক্ত পরিচালক মো. নাজিম উদ্দিন প্রমুখ।

 
Electronic Paper