ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

‘সর্বোচ্চ ভ্যাটদাতা’ পুরস্কার পাচ্ছে ১২৯ প্রতিষ্ঠান

ডেস্ক রিপোর্ট
🕐 ১২:৩৫ অপরাহ্ণ, ডিসেম্বর ০৫, ২০২২

‘সর্বোচ্চ ভ্যাটদাতা’ পুরস্কার পাচ্ছে ১২৯ প্রতিষ্ঠান

ভ্যাট প্রদানে উৎসাহ দিতে প্রতি বছর সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী প্রতিষ্ঠানকে পুরস্কার দিয়ে আসছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এরই ধারাবহিকতায় ২০২০-২১ অর্থবছরে সর্বোচ্চ ভ্যাট পরিশোধকারী হিসেবে পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে ১২৯ প্রতিষ্ঠানকে।

 

পুরস্কারপ্রাপ্তদের মধ্যে জাতীয় পর্যায়ে তিন ক্যাটাগরিতে ৯টি ও জেলা পর্যায়ে তিন ক্যাটাগরিতে ১২০টি প্রতিষ্ঠান রয়েছে।

সম্প্রতি এনবিআরের দ্বিতীয় সচিব (মূসক-প্রশিক্ষণ ও পুরস্কার) মো. ফয়সাল বিন রহমান সই করা পৃথক প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে প্রতিষ্ঠানগুলোর নাম। ‘সর্বোচ্চ মূল্য সংযোজন কর পরিশোধকারী প্রতিষ্ঠানকে পুরস্কার প্রদান নীতিমালা, ২০০৫ (সংশোধিত)’ অনুযায়ী এ পুরস্কার দেওয়া হচ্ছে। আগামী ১০ ডিসেম্বর জাতীয় মূসক দিবসের অনুষ্ঠানে এ পুরস্কার দেয়া হবে বলে এনবিআর সূত্রে এই তথ্য জানা গেছে।

প্রজ্ঞাপন অনুযায়ী, ২০২০-২১ অর্থবছরে জাতীয় পর্যায়ে উৎপাদন, ব্যবসা ও সেবা খাতে সর্বোচ্চ মূল্য সংযোজন কর (মূসক) পরিশোধকারী ৯ প্রতিষ্ঠানকে পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে।

এর মধ্যে উৎপাদন খাতের ৩টি প্রতিষ্ঠান হলো অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ইবনে সিনা ফার্মাসিউটিক্যালস ইন্ডাস্ট্রি লিমিটেড এবং এসএমসি এন্টারপ্রাইজ লিমিটেড।

ব্যবসায় খাতের ৩ প্রতিষ্ঠান হলো- ওয়ালটন প্লাজা, আগোরা লিমিটেড ও ইউনিমার্ট লিমিটেড।

সেবা খাতের তিন প্রতিষ্ঠান হলো- বিকাশ লিমিটেড, নগদ লিমিটেড এবং ইন্টারন্যাশনাল ফিন্যান্স ইনভেস্টমেন্ট অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেড বা আইএফআইসি ব্যাংক।

নীতিমালা অনুযায়ী, ২০২০-২১ অর্থবছরে জেলা পর্যায়ে উৎপাদন, ব্যবসা ও সেবা খাতে সর্বোচ্চ মূসক পরিশোধকারী হিসেবে ১২০ প্রতিষ্ঠানকে মনোনীত করা হয়েছে পুরস্কারের জন্য।

 
Electronic Paper