ঢাকা, বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারি ২০২৩ | ১৯ মাঘ ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বছরে ৭৩ হাজার কোটি টাকার অবৈধ স্বর্ণ আসছে

ডেস্ক রিপোর্ট
🕐 ১:০০ অপরাহ্ণ, নভেম্বর ২৬, ২০২২

বছরে ৭৩ হাজার কোটি টাকার অবৈধ স্বর্ণ আসছে

বছরে প্রায় ৭৩ হাজার কোটি টাকার স্বর্ণ অবৈধভাবে দেশে আসছে বলে জানিয়েছেন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। এর ফলে অর্থনৈতিক সংকট ক্রমেই বাড়ছে বলেও মনে করে সংগঠনটি। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) বিকেলে বাংলাদেশ ব্যাংকে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) ও বাজুসের মধ্যকার এক আলোচনাসভায় এ তথ্য জানানো হয়।

 

সভায় বলা হয়, অনেকটা নির্বিঘ্নে নিরাপদে অবৈধভাবে দেশে আসছে বিপুল পরিমাণ স্বর্ণের চালান। যা বর্তমানে জুয়েলারিশিল্পে বড় ধরনের সংকট ও চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। এটি দুর্নীতিকে উৎসাহিত করার পাশাপাশি অর্থনৈতিক সংকট বাড়াচ্ছে।

বাজুসের ধারণা, প্রবাসী শ্রমিকদের অর্জিত বৈদেশিক মুদ্রার অপব্যবহার করে সারাদেশের জল, স্থল ও আকাশ পথে প্রতিদিন কমপক্ষে প্রায় ২০০ কোটি টাকার স্বর্ণের অলংকার ও বার চোরাচালানের মাধ্যমে দেশে আসে, যা বার্ষিক হিসেবে প্রায় ৭৩ হাজার কোটি টাকা দাঁড়ায়।

এসময় বাজুসের সভাপতি সায়েম সোবহান আনভীর বলেন, বাজুসের কোনো সদস্য স্বর্ণ চোরাচালানে জড়িত থাকলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। সভায় স্বর্ণ চোরাচালান বন্ধে একসঙ্গে কাজ করার কথা জানায় বাংলাদেশ ব্যাংক ও বাজুস। এ ছাড়া চোরাচালান বন্ধে সাতটি প্রস্তাব তুলে ধরা হয়।

 
Electronic Paper