ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

এক বছরে ১৩ প্লাটিনাম সবুজ কারখানার স্বীকৃতি

নিজস্ব প্রতিবেদক
🕐 ৯:১৭ অপরাহ্ণ, নভেম্বর ১৯, ২০২২

এক বছরে ১৩ প্লাটিনাম সবুজ কারখানার স্বীকৃতি

নতুন করে বাংলাদেশের আরও দু’টি পোশাক কারখানা সবুজ কারখানার স্বীকৃতি পেয়েছে। এ নিয়ে দেশে মোট সবুজ কারখানার সংখ্যা দাঁড়ালো ১৭৮। নতুন সবুজ কারখানার ১টির প্লাটিনাম রেটিং এবং অপরটি গোল্ড রেটিংয়ের। তবে চলতি বছর প্লাটিনাম রেটিংয়ে রেকর্ডসংখ্যক পরিমাণ ১৩টি পোশাক কারখানা সবুজ কারখানার স্বীকৃতি পেয়েছে।

 

নতুন করে সবুজ কারখানার সনদ পাওয়া দুই প্রতিষ্ঠান হলো-গোল্ড রেটিংয়ে নারায়নগঞ্জ হাজারীবাগের বর্ণালী কালেকশনস লিমিটেড এবং প্লাটিনাম রেটিংয়ে গাজীপুর বেক্সিমকো ইন্ডাস্ট্রিয়াল পার্কের বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি লিমিটেড।

শনিবার বাংলাদেশ পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) পরিচালক মহিউদ্দিন রুবেল এ তথ্য জানান। তিনি বলেন,‘নতুন করে দু’টি সবুজ কারখানার স্বীকৃতি আমাদের ব্র্যান্ডিংকে আরও মজবুত করেছে এবং ক্রেতাদের আস্থা বাড়াচ্ছে। জ্বালানি সংকটের এই সময়ে এটি নিশ্চয়ই আমাদের জন্য ভাল খবর।

তিনি আরও বলেন, এক বছরে ১৩টি প্রতিষ্ঠানের প্লাটিনাম সবুজ কারখানার স্বীকৃতি আমাদের জন্য বড় প্রাপ্তি। অর্থনৈতিক মন্দার মধ্যে বৈশ্বিক বাজারে যখন বাংলাদেশী পোশাকের অর্ডার কমে যাচ্ছে, তখন এ ধরনের স্বীকৃতি আমাদের মনোবল বৃদ্ধি করে।

মহিউদ্দিন রুবেল দাবি করেন নিরাপদ ও পরিবেশবান্ধব টেকসই কারখানা তৈরির জন্য যা যা করণীয় অনেকদিন ধরে আমরা সেটি করে আসছি। এর ফলে বাংলাদেশের প্রতি ক্রেতাদের আস্থা বাড়ছে এবং তারাও আমাদের সহযোগিতা করছে।

 
Electronic Paper