ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

জ্বালানি বাণিজ্যে ডলারের ব্যবহার বন্ধ চায় রাশিয়া ও চীন

ডেস্ক রিপোর্ট
🕐 ৪:৪৬ অপরাহ্ণ, নভেম্বর ১৯, ২০২২

জ্বালানি বাণিজ্যে ডলারের ব্যবহার বন্ধ চায় রাশিয়া ও চীন

রাশিয়া ও চীন জ্বালানি বাণিজ্যের ক্ষেত্রে মার্কিন ডলার বাদ দেয়ার পরিকল্পনা নিয়েছে বলে জানিয়েছেন রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী আলেকজান্ডার নোভাক। গতকাল শুক্রবার বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রসিয়া-২৪ টিভি চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি আরও রুশ উপ-প্রধানমন্ত্রী বলেন, দুই দেশ বর্তমানে জ্বালানি লেনদেনের কাজ শতকরা ৬৪ ভাগ নিজস্ব মুদ্রায় সম্পন্ন করছে। ক্রমেই এই লেনদেনকে পুরোপুরি রুবেল এবং ইউয়ানে পরিণত করা হবে।

আলেকজান্ডার নোভাক বলেন, “চীন আমাদের এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের কৌশলগত অংশীদার এবং বিশেষ করে বাণিজ্য ক্ষেত্রে। চলতি বছর রাশিয়ার তেল, গ্যাস, কয়লা এবং বিদ্যুৎ সরবরাহের ক্ষেত্রে নিজস্ব মুদ্রার ব্যবহার শতকরা ১০ ভাগ বেড়েছে।

রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী বলেন, দুই দেশ দ্বিপক্ষীয় বাণিজ্য সম্পর্ক বাড়ানোর লক্ষ্য ঠিক করেছে এবং দু'দেশের জ্বালানি খাতের লেনদেন পুরোপুরি মার্কিন ডলার ও ইউরো বাদ দিয়ে নিজস্ব মুদ্রা হবে।

আলেকজান্ডার নোভাকের তথ্য অনুযায়ী, চীন থেকে বিভিন্ন ধরনের যন্ত্র ও সরঞ্জামাদি কেনার ক্ষেত্রেও রাশিয়া নিজস্ব মুদ্রা ব্যবহার করছে। তিনি জানান, নিকট ভবিষ্যতে রাশিয়া থেকে চীনে গ্যাস রপ্তানির ব্যাপারে একটি চুক্তি সই হবে।

 
Electronic Paper