ডিএসই পরিচালক হাবিবুল্লাহ আর নেই

ঢাকা, বুধবার, ৫ অক্টোবর ২০২২ | ২০ আশ্বিন ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ডিএসই পরিচালক হাবিবুল্লাহ আর নেই

জ্যেষ্ঠ প্রতিবেদক
🕐 ৩:০০ অপরাহ্ণ, আগস্ট ০৯, ২০২২

ডিএসই পরিচালক হাবিবুল্লাহ আর নেই

বাংলাদেশ ব্যাংকের (বিবি) সাবেক অর্থনৈতিক উপদেষ্টা ও দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক হাবিবুল্লাহ বাহার মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৯ বছর। গত ৪ আগস্ট ব্রেন স্টোক করে রাজধানীর ল্যাব এইড হাসপাতালে ভর্তি হন তিনি।

মঙ্গলবার (৯ আগস্ট) সকাল ১০ টা ৩২ মিনিটের দিকে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। ডিএসইর পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

হাবিবুল্লাহ বাহারের মৃত্যুতে ঢাকা স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান মো. ইউনুসুর রহমান পরিচালনা পর্ষদের পক্ষ থেকে এবং ব্যবস্থাপনা পরিচালক তারিক আমিন ভূইয়া ডিএসইর ব্যবস্থাপনার পক্ষ থেকে গভীর শোক ও দুঃখ প্রকাশ করে শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

হাবিবুল্লাহ ২০২০ সালের ১৮ ফেব্রুয়ারি ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিচালক হিসেবে যোগদান করেন।

বাংলাদেশ ব্যাংকের একজন প্রাক্তন অর্থনৈতিক উপদেষ্টা হাবিবুল্লাহ বাহার বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম)-এ অগ্রণী ব্যাংক চেয়ার প্রফেসর পদে দায়িত্ব পালন করেন।

তিনি মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এমসিসিআই) সিনিয়র অর্থনৈতিক উপদেষ্টার দায়িত্বও পালন করেন। এছাড়াও তিনি অর্থ মন্ত্রণালয়ের অধীনস্থ ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) ও মিউনিসিপাল ডেভেলপমেন্ট ফান্ড এর পরিচালনা পর্ষদ এবং বাংলাদেশ ব্যাংকের স্টিয়ারিং কমিটি ও বিনিয়োগ কমিটির সদস্য ছিলেন। তার রয়েছে ২৫টির মত প্রকাশনা, যা বিভিন্ন পেশাদার জার্নালে প্রকাশিত হয়েছে (এর মধ্যে একটি ২০০২ সালে জাতিসংঘ কর্তৃক প্রকাশিত)।

এছাড়াও অর্থ, ব্যাংকিং এবং আর্থিক বিষয়ে অনেক প্রকাশনা বিভিন্ন সময়ে বিভিন্ন পত্রিকায় প্রকাশিত হয়েছে। তিনি ফাইন্যান্সিয়াল এনালাইসিস অ্যান্ড কন্ট্রোল, ইন্টারন্যাশনাল ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট, মাইক্রো ইকোনমিক্স, ম্যাক্রো ইকোনমিক্স, ম্যানেজেরিয়াল ইকোনমিক্স, মনিটরি থিওরি অ্যান্ড প্র্যাকটিস, ব্যাংক ম্যানেজমেন্ট ইত্যাদি বিষয়ে খণ্ডকালীন অধ্যাপক হিসেবে বাংলাদেশ ইউনিভার্সিটি, সাউথইস্ট ইউনিভার্সিটি, স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি এবং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এ দায়িত্ব পালন করেছেন।

হাবিবুল্লাহ বাহার ১৯৫৩ সালে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে বিএ (অনার্স) ও এমএ ডিগ্রি অর্জন করেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের উইলিয়ামস কলেজ-এর সেন্টার ফর ডেভেলপমেন্ট ইকোনোমিক্স (সিডিই) থেকে এমএ ডিগ্রী এবং ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, আরভাইন, থেকে ইকোনোমেট্রিক্স, টাইম সিরিজ এন্ড ফাইন্যান্সিয়াল এনালাইসিসে সার্টিফিকেট কোর্স অর্জন করেন। তিনি বাংলাদেশ ইকোনোমিক এসোসিয়েশনের আজীবন সদস্য। তিনি মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, সুইজারল্যান্ড, কোরিয়া, থাইল্যান্ড, সিঙ্গাপুর, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, ভুটানসহ বিশ্বের বিভিন্ন দেশে বেশ কয়েকটি প্রশিক্ষণ ও আর্ন্তজাতিক সেমিনারে অংশগ্রহণ করেন। কেন্দ্রীয় ব্যাংকের অর্থনৈতিক উপদেষ্টা হিসেবে তিনি আইএমএফ, ওয়ার্ল্ড ব্যাংক, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক, ইউএনসিটিএডি, ইউএন-ইএসসিএপি এবং অন্যান্য মিশনগুলোর সঙ্গে বিভিন্ন বিষয়ে আলোচনায় বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

 
Electronic Paper